আসছে অনলাইনে ফেসবুক থেকে আয়ের সুযোগ

Facebook new logo April 2019

যারা অনলাইন থেকে টাকা আয় করতে চান তাদের জন্য রয়েছে সুখবর। টাকা আয়ের সুযোগ দিচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

সম্প্রতি জানা গেছে, ফেসবুক এমন একটি নতুন অ্যাপ উন্মুক্ত করতে যাচ্ছে যার সাহায্যে ফেসবুক নিজের ইউজারদের টাকা দেবে। টাকার বদলে ইউজারকে নিজের ব্যক্তিগত তথ্য শেয়ার করতে হবে। নতুন এই অ্যাপটির নাম ‘study’।

এই অ্যাপের সাহায্যে ফেসবুক তার নিজের ব্যবহারকারীদের গতিবিধির উপর নজর রাখতে পারবে। এই অ্যাপের সাহায্যে ফেসবুক জানতে পারবে যে, ইউজার আর কোন কোন অ্যাপ ব্যবহার করেছে আর অ্যাপে ইউজার কি কি কাজ করেছে। এর সঙ্গে ফেসবুক এটাও জানতে পারবে যে, আপনি অ্যাপে কতটুকু সময় কাটান।

তবে ফেসবুকের দাবি, ব্যবহারকারীর নিজের একান্ত ব্যক্তিগত তথ্য অর্থাৎ মেসেজ, পাসওয়ার্ড এসব জানতে পারবে না এই অ্যাপ। কিছু সময় পর পর এই অ্যাপ জানিয়ে দেবে যে আপনার ডাটা সংগৃহিত হচ্ছে।

ফেসবুক জানিয়েছে, নতুন ‘স্টাডি’ অ্যাপটি আগের দুটি অ্যাপ থেকে আলাদা আর অ্যাপটি শুধুমাত্র গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

কেবলমাত্র প্রাপ্তবয়স্করা স্টাডি’ অ্যাপটি তাদের ফোনে ইনস্টল করতে পারবেন। কেউ ‘স্টাডি’ অ্যাপ থেকে টাকা আয় করতে চাইলে তাঁরজন্য একটি পেপ্যাল অ্যাকাউন্ট থাকতে হবে।

অ্যাপ ইনস্টল করার সময় ব্যবহারকারীর ফোনের স্ক্রিনে জানানো হবে যে, ঠিক কী ধরনের তথ্য অ্যাপটি আপনার থেকে সংগ্রহ করবে। এ ছাড়াও সংগ্রহ করা তথ্যটি কী কাজে ব্যবহার করা হবে, সেটিও জানাবে ‘স্টাডি’ অ্যাপ।

তবে এসব তথ্য জানতে ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ প্রদান করবে কিংবা কী কাজে এসব সংগ্রহ করা তথ্য ব্যবহার করা হবে, সে বিষয়ে কিছু জানায়নি ফেসবুক। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও ভারতে অ্যাপটি চালু করছে ফেসবুক।

ফাস্ট বিডিনিউজ ২৪/এআইএফ