এসএসসির রেজাল্ট যেভাবে দেখা যাবে

পাসের হার ৮২.২০ শতাংশ

education board results page screen

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার রেজাল্ট আজ সোমবার প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালে অংশ নেওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হয়েছে আজ।

আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি মাধ্যমিকের ফল ঘোষণা করেছেন। এরপর দুপুর ১২টায় নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ও অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা রেজাল্ট জানতে পারবেন।

২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবার পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবার মোট জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবার জিপিএ ফাইভ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

রেজাল্ট জানা যাবে যেভাবে

মোবাইলে এসএমএসের মাধ্যমে

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল পাওয়া যাবে। তার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে পরীক্ষার রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

মাদ্রাসা বোর্ডের রেজাল্ট দেখার ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এ ছাড়াও বাংলাদেশ কারিগরি বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইট এর মাধ্যমে

ওয়েবসাইট এর মাধ্যমে রেজাল্ট দেখতে চাইলে এই (www.educationboardresults.gov.bd) ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখা এবং ডাউনলোড করা যাবে।

উল্লেখ্য যে ২০১৯ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। গত ২ ফেব্রুয়ারি ২০১৯ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল।

ফাস্ট বিডিনিউজ ২৪/এআইএফ

পাঠকের মতামত:

Please enter your comment!
Please enter your name here

5 × five =