চাইলেও আত্মহত্যা করা যাবে না কলকাতার নতুন মেট্রোরেলে

Kolkata metro

এখন চাইলেও কেউ আত্মহত্যা করতে পারবে না কলকাতার নতুন মেট্রোরেলে। আত্মহত্যার ঘটনার জন্য কলকাতা মেট্রোরেলে মাঝে মাঝেই ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। এই প্রবণতা আটকাতেই একটি বিশেষ ব্যবস্থা চালু করেছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ।

আগামী জুলাই মাসেই চালু হবে ইস্ট–ওয়েস্ট মেট্রো। মেট্রো রেলের এক কর্মকর্তা একথা জানিয়েছেন। প্রথম পর্যায়ে এই মেট্রো চলবে সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশন পর্যন্ত। ছ’‌টি স্টেশন। সোমবার মেট্রোর ওই কর্মকর্তা বলেন, ‘‌রেক, রেললাইন এবং সিগন্যালিং ব্যবস্থা সব কিছুই আমাদের প্রস্তুত। স্টেশনগুলিও প্রস্তুত। সামনের মাসে কমিশনার অফ রেলওয়ে সেফটি (‌সিআরএস)‌ পরীক্ষা করে দেখার পর আমরা আশাবাদী ওই মাসেরই শেষের দিকে আমরা বাণিজ্যিকভাবে চালু করতে পারব।’‌

আত্মহত্যার ঘটনার জন্য কলকাতা মেট্রোতে মাঝে মাঝেই ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। এই প্রবণতা আটকাতে ইস্ট–ওয়েস্ট মেট্রোর প্ল্যাটফর্মে বসানো হয়েছে ‘‌স্ক্রিন ডোর’‌। যা ডিঙিয়ে কোনওভাবেই রেললাইনের কাছে পৌঁছতে পারবেন না কোনও যাত্রী বা অন্য কেউ। ট্রেন প্ল্যাটফর্মে ঢোকার পর একসঙ্গে ট্রেনের দরজা এবং স্ক্রিন ডোর খুলবে।

Kolkata new metro rail

এই মেটড়ো হাওড়া ময়দান থেকে শুরু হয়ে গঙ্গার তলা দিয়ে এই মেট্রো চলবে সেক্টর ফাইভ স্টেশন পর্যন্ত। প্রথম পর্যায়ে যে পথটি মেট্রো যাতায়াত করবে সেই পথটুকুই মাটির ওপর। বাকি পথের পুরোটাই গেছে মাটির নীচ দিয়ে। সুভাষ সরোবরের কাছ থেকে মাটির নীচে ফুলবাগান স্টেশনে ঢুকে যাবে মেট্রো। সাম্প্রতিক অতীতে ফুলবাগান স্টেশন পর্যন্ত ট্রেন চালিয়ে পরীক্ষা করে দেখেও নিয়েছেন মেট্রো কর্তারা। পরীক্ষা সফল বলেই জানিয়েছেন তাঁরা।

ফাস্ট বিডিনিউজ ২৪/এআইএফ