আগামী সপ্তাহ থেকেই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। আর রমজানে বাজারে প্রধান চাহিদা খেজুর। কারণ খেজুর ছাড়া ইফতার যেন অপূর্ণ থেকে যায়। গ্রাম কিংবা শহর, সব বাজারেই নানা রকমের খেজুরের আনাগোনা। তবে কিছু অসাধু ব্যবসায়ী বাজারে ভেজাল-পচা খেজুর বিক্রি করে। যা রীতিমত বিষ! যাতে করে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হয়রোজাদারদের।

সংশ্লিষ্টরা বলছেন, সাধারণত সারা বছর খেজুর না ক্রয় করায় অধিকাংশ ক্রেতা ভালো মানের খেজুর চেনে না। আর এ সুযোগটাই গ্রহণ করে অসাধু ব্যবসায়ীরা। তবে ভালো খেজুর চেনার উপায় বাতলে দিয়েছেন নারায়নঞ্জর নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম। সম্প্রতি নারায়নগঞ্জে তার নেতৃত্বে অভিযান চালিয়ে ৪১০ টন মেয়াদোত্তীর্ণ নষ্ট খেজুর জব্দ করা হয়। সেখানেই একটি জাতীয় দৈনিককে তিনি খেজুর চেনার উপায় বলেন তিনি।

সরোয়ার আলম বলেন, বাজারের নানা রকমের খেজুরের মধ্যে প্যাক করা খেজুর কেনা সবচেয়ে ভালো। এই খেজুরগুলোর প্যাকেটে সাধারণত মেয়াদ লেখা থাকে। এছাড়া খোলা খেজুর কিনতে হলে খেয়াল রাখতে হবে খেজুরে যেন পচা গন্ধ, পোকা ধরা, বেশি কালছে, বেশি শুকিয়ে যাওয়া না হয়। আর খেজুর সাধারণত দেড় বছর পর্যন্ত ভালো থাকে। তবে খেজুর ভালো রাখার সবচেয়ে সহজ উপায় হচ্ছে আমাদের ফ্রিজের নরমালে রাখা। ফ্রিজের নরমাল তাপমাত্রা খেজুর ভালো রাখে।