• আজ সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং ; ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • ‘গোলাম সারওয়ার এক উদার যমুনা’

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    মিসবাহ হাসান ● বাংলাদেশের সংবাদপত্রকে প্রতিষ্ঠানে রূপ দেওয়ার অন্যতম কারিগর গোলাম সারোয়ার। এই নিপুণ কারিগরের প্রায় ছয় দশকের কর্মজীবন নিগূঢ় অনুপ্রেরণা হয়ে থাকবে চিরকাল। তার মনের উদারতা যেন এক বিস্তার যমুনা। মাস দুই হলো চিরবিদায় নিয়েছেন সাংবাদিকতার বাতিঘরখ্যাত সম্পাদক গোলাম সারওয়ার।

    শারীরিক এই প্রস্থানে তার জ্বেলে যাওয়া আলো কিন্তু নেভেনি। পার্থিব জীবনের কর্ম, নিষ্ঠা ও সততার সঞ্চয়ে উজ্জ্বলতম নক্ষত্রের মতো তিনি জ্বলজ্বল করছেন বিশ্বলোকে; মহাসিন্ধুর ওপার থেকে পথ দেখাচ্ছেন। গোলাম সারওয়ার তার মৃত্যুর মধ্যেই বেঁচে আছেন, বেঁচে থাকবেন। সমকালের প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ার স্মরণে নাগরিক শোকসভায় যোগ দিয়ে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজন এসব কথা বলেছেন।

    শনিবার বিকেলে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক শোকসভায় গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

    গোলাম সারওয়ারের কর্ম, জীবন ও অর্জন উঠে আসে বক্তাদের স্মৃতিকথায়। তার মেধা, নিষ্ঠা, সাহসী সাংবাদিকতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। গত ১৩ আগস্ট সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গোলাম সারওয়ার।

    গোলাম সারওয়ার স্মরণ পরিষদ আয়োজিত শোকসভায় সভাপতিত্ব করেন পরিষদের আহ্বায়ক জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। শোকসভায় আরও উপস্থিত ছিলেন আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, সাংবাদিক, কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তাফিজ শফি, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ , একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঞ্জুরুল আহসান বুলবুল, কবি হেলাল হাফিজ, প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ, কথাসাহিত্যিক শোয়াইব জিবরান, মোস্তফা আহমেদ মোর্শেদ, চলচ্চিত্র প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান ও দ্বিতীয় সৈয়দ হক। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন টিভি, চ্যানেল ও পত্রিকার গণমাধ্যম কর্মী। বাচিক শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় গোলাম সারওয়ারের রচনা থেকে পাঠ করে, গোলাম সারওয়ারের রচনা থেকে পাঠ করেন বাচিক শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, রূপা চক্রবর্তী ও অভিনেত্রী বন্যা মির্জা। গোলাম সারওয়ারের প্রিয় রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন শামা রহমান। পরিবারের পক্ষে কৃতজ্ঞতা প্রকাশ করেন গোলাম সারওয়ারের ছোট ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লাহ। উপস্থিত ছিলেন প্রয়াত সম্পাদকের জামাতা মিয়া নঈম হাবিব।

    কবি হেলাল হাফিজ কবিতা আবৃত্তি করে বলেন, গোলাম সারওয়ার যেন এক উদার যমুনা। পঞ্চাশ বছরের সাংবাদিকতা জীবনে যে ক’জন সফল-সার্থক সাংবাদিক ও সম্পাদকের সন্ধান পেয়েছি তাদের মধ্যে অগ্রগণ্য গোলাম সারওয়ার।

    নাট্যজন আতাউর রহমান বলেন, গোলাম সারওয়ারের সঙ্গে ছিল বন্ধুত্বের সম্পর্ক। জাতীয় প্রেস ক্লাবে একসঙ্গে আড্ডা দিতেন। তিনি ভালো সম্পাদক ছিলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ছিল তার পাথেয়।

    নৌ পুলিশের ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান বলেন, গোলাম সারওয়ার ছিলেন পরশপাথর, ছিলেন হ্যামিলনের বাঁশিওয়ালা। কথায়, ভাবনায় তাকে অন্যদের চেয়ে সহজেই পৃথক করে দেখা যেত।

    Close