• আজ বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং ; ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৬ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • জীবন নগর || হাসান ইনাম

     ফাস্ট বিডিনিউজ ২৪ ●

     জীবন নগর

                                            ————হাসান ইনাম

     

    Hasan Inam

    জীবন। কত ছোট কিন্তু অর্থবহ শব্দ। কত কঠিন। আবার সাবলীল। কত ছন্দ এই শব্দে। কত বেদনা, হাহাহার এর রন্ধ্রে। ভেসে যাওয়া সুখ থেকে শুরু করে অকম্পিত দুঃখ, সবকিছুই আছে এই শব্দে। তিক্ততা… যন্ত্রণা। আনন্দ বৈ বাদ পড়বে কেন? উল্লাস…। কত সমৃদ্ধ একটা শব্দ। কত গভীরতা এর। কেউ কি এর তলদেশে পৌঁছে দেখেছে কখনও? কেউ কি অনুভব করেছে এর আসল গন্ধ। জীবরের রূপ কেমন? হতাশার মতো? নাকি বিষাদের মতো ছাঁই রঙা? বেদনার মতো নীল??

    আদৌ কি কোন রঙ আছে জীবনের?
    জীবন থেমে থাকে না। এটাই মহাসংকট। আটকে রাখা যায় না। যেটা চলে যায় সেটাই স্মৃতি। কেউ কেউ স্মৃতিতেই ম্লান হয়। স্মৃতিফলকে একে চলে এপিটাফ। অথচ সুন্দর একটি জীবন তাকিয়ে আছে তারদিকে। অনাগত অসাড়তা।

    ভ্যানলুন এর একটি কথা সেদিন চোখে পড়লো ‘জীবন মানেই সাফল্য এবং সাফল্য মানেই দু্র্ভোগ।’ মিথ্যে নয়..মিথ্যে নয়। জীবনের গভীরতা ব্যাপক। এ নিয়ে আর বুলি কপচাতে চাইনে। থাকুক না এসব।
    সেদিন সন্ধ্যেবেলা আমার মন খারাপ ছিলো প্রচুর। নিজেকে এতোটাই তুচ্ছ মনে হচ্ছিলো যে বারবার নিজেকে অভিশাপ দিচ্ছিলাম। সে যাকগে.., বেঁচে তো আছি। ভালো আছি। নিজেকে প্রতিনিয়ত চিনতে পারছি। নতুন মোড়কে নিজেকে খুলতে পারছি। পেছনে ইদানীং যথাসম্ভব না তাকানোর চেষ্টা করি। আমার ছোট্ট জীবনের কত বিস্তৃত অতীত। কত স্বপ্নঘোর। ঘোরগুলো দ্রুত কেটে গেলো। এটাই ভালো। মরীচিকার পেছনে সময় নষ্টামি করেনি।

    অল্পবয়সে এতটা বুঝতে শিখেছি বলেই কী এত বিষাদ?
    হুল্লোড়ে যখন ভেসে যাওয়ার কথা আমার প্রহর। যখন প্রাণখুলে হেসে যাওয়ার কথা। তখন আমি বসে থাকি নিষ্ক্রিয় হয়ে। গুমোট এক অসুখে কুঁকড়ে মরি। নিশ্বাস নিতে কষ্ট হয়। নিজেকে অপরাধী মনে হয়। অন্যদের মতো কেন আমি সুখী হলাম না? সুখ দুঃখ অথবা বিষাদগুলো কেন আমি অন্যদের মতো চাপিয়ে রাখতে পারলাম না? কি শেখালো আমাকে এসব?

    ফাস্ট বিডিনিউজ২৪/ কে এস

    Close