Facebook new logo April 2019

ইমতিয়াজ ফারহান ●
সামাজিক যোগাযোগের সবচাইতে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক সম্প্রতি তাদের ডিজাইনে বড় ধরণের পরিবর্তন আনতে যাচ্ছে। খুব শীঘ্রই সম্পূর্ণ নতুন ডিজাইন নিয়ে সামনে আসতে চলেছে ফেসবুক। সম্প্রতি একাধিক তথ্য চুরির অভিযোগ উঠেছে এই সোশ্যাল মিডিয়া কোম্পানির ওপর। তাই এর ডিজাইন নতুন করে ঢেলে সাজিয়ে গ্রাহকের মন ফিরে পেতে চাইছে ফেসবুক।

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ এই ডিজাইন সামনে এনেছেন। পরিবর্তন আনা হচ্ছে এর ডেক্সটপ সাইট এবং মোবাইল অ্যাপে।

যেসব পরিবর্তন আসছে নতুন আপডেটে:

নতুন লোগো

নতুন লোগোর রঙে পরিবর্তন আনা হয়েছে। আগের ফেসবুকের রঙ থেকে কিছুটা পরিবর্তন করা হয়েছে এটি। নিউজ ফিড থেকে গুরুত্ব কমেছে নতুন ডিজাইনে।

Facebook mobile app new interface 2019
ছবি: Facebook

নতুন মোবাইল অ্যাপ ডিজাইন

কোম্পানির পুরাতন আইকনিক নীল রঙের বার বাদ দেওয়া হয়েছে। সেখানে নতুন রঙের সম্পূর্ণ ফেসবুক লেখাটি দেখা যাবে। অনেকে ইতিমধ্যে মোবাইলে এই অ্যাপ আপডেট পেয়েছেন আবার অনেকের আসেনি। তবে শীঘ্রই সকল একাউন্টে এই আপডেট দেখা যাবে।

নতুন ডেক্সটপ ইন্টারফেস

সিম্পল ডিজাইনে নতুন করে সাজানো হয়েছে ফেসবুক ডেক্সটপ সাইট। এতে করে পূর্বের থেকে এর গতিও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন তারা।

facebook_desktop_new_design_2019
ছবি: Facebook

সিক্রেট ক্রাশ

এছাড়াও চেনা মানুষের সাথে কথা বলার জন্য আসছে একটি নতুন ফিচার। থাকছে সিক্রেট ক্রাশ সহ ফেসবুক ডেটিং টুল। ‘পৃথিবী আগের থেকে বড় হওয়ার কারনে ক্রমশ আমাদের আরও কাছে আসার প্রবণতা বাড়ছে। এ কারণে ভবিষ্যতে ব্যক্তিগত জীবনেও বেশি গুরুত্ব দিচ্ছে ফেসবুক।’ ডেভেলপারদের সাথে বার্ষিক সম্মেলনে এই ঘোষণা করেছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। নতুন ফিচার ঘোষণা করায় এর ব্যবহারকারীরা তুলনামুলক সন্তোষ প্রকাশ করেছেন। যদিও দিনের শেষে ফেসবুক স্টকের দাম কমেছে ০.৭ শতাংশ।

আরো সুরক্ষিত সিক্রেট চ্যাট

ব্যক্তিগত চ্যাটে এনক্রিপশান যোগ করে সুরক্ষা করলে গ্রাহক ফেসবুক এ চ্যাট করতে আরও সুরক্ষিত বোধ করবেন। জাকারবার্গ আরও বলেন প্রাইভেট মেসেজ, অল্প সময় থাকা স্টোরি আর ছোট গ্রুপ অনলাইন যোগাযোগে ভবিষ্যতে দিশা দেখাবে।

facebook_messenger_-new-update-watch_videos_together
ছবি: Facebook

নতুন মেসেঞ্জার অ্যাপ ডিজাইন

নতুন ডিজাইন যোগ হয়েছে কোম্পানির মেসেজিং অ্যাপেও। নতুন অ্যাপটি আরও লাইটওয়েট করা হয়েছে এতে এর গতিও দ্বিগুন বৃদ্ধি হবে বলে জানিয়েছেন তারা। এছাড়াও নতুন ডিজাইন দেখা যাবে কোম্পানির অনলাইন মার্কেটপ্লেস, ভিডিও অন ডিমান্ড ওয়েবসাইটেও। সব ওয়েবসাইটেই এবার থেকে ছবি সহ স্টোরিতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

পিসিতে নতুন মেসেঞ্জার অ্যাপ

শীঘ্রই উইন্ডোস ও ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য নতুন মেসেঞ্জার অ্যাপ নিয়ে আসার পরিকম্পনা করেছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। গত বছর ডেভেলপার সম্মেলনে ঘোষণা করা একাধিক ফিচার সামনে আনতে দেরি করেছিল ফেসবুক। ডেভেলপার সম্মেলনের ঠিক পরে কেমব্রিজ অ্যানালিটিকা বিতর্কে এই প্রোডাক্টগুলি সামনে আনতে দেরি হয়েছে। জাকারবার্গ বলেন, ‘আমরা জানি সুরক্ষার প্রসঙ্গে আমরা নিজেদের নাম খারাপ করেছি।’

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে নতুন কোন গ্রাহক ফেসবুক ব্যবহার করছেন না। তাই কোম্পানির আয়ের পরিমান বাড়াতে নতুন উপায় খুঁজতে হবে। সেই কারণে গোটা প্ল্যাটফর্মের ডিজাইন নতুন করে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

ফাস্ট বিডিনিউজ ২৪/এআইএফ/কেএস

পাঠকের মতামত:

Please enter your comment!
Please enter your name here

one × 1 =