বর্ষার প্রথম সকাল স্বস্তির বৃষ্টি দিয়ে শুরু

Rain- Baby play in water

১লা আষাঢ় আজ। বর্ষা ঋতুর প্রথম দিন। সকাল থেকেই আজকের আকাশ মেঘলা। সকাল ৮টার দিকে সামান্য বৃষ্টিও হয় ঢাকা শহরে। গত গত কয়েকদিন ধরেই ছিল গুমোট গরম। বর্ষার প্রথম সকালের এই বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছে নগরজীবনে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে আরও বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের অবশিষ্ঠাংশে বিস্তার লাভ করতে পারে। আর পরবর্তী ৫ দিনের আবহাওয়ার বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

তাপ প্রবাহ : রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু এলাকা থেকে তা প্রশমিত হতে পারে।

এছাড়াও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক থাকবে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় (১০-১৫) কিমি.।

ফাস্ট বিডিনিউজ ২৪/এআইএফ