বাংলাদেশের সরোজ মেহেদী হলেন ইয়ুথ হাবের পরিচালক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক সরোজ মেহেদী তথ্য প্রযুক্তিভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ইয়ুথ হাবের পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। ইয়ুথ হাবে’র আন্তর্জাতিক যোগাযোগ বিভাগ, গণমাধ্যমের সঙ্গে সমন্বয়, জনসংযোগ, প্রকাশনা প্রভৃতি বিষয়সমূহ তিনি দেখভাল করবেন।
ইয়ুথ হাবের প্রধান কার্যালয় মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা নিরাজ ভূশাল ও সুমাইয়া জাফরিন চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

সরোজ মেহেদী একাধারে বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, মিডিয়া বিশ্লেষক ও সংগঠক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের তুর্কি ভাষার শিক্ষক হিসেবে কাজ করার পাশাপাশি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের সেন্টার ফর মডার্ন ল্যাঙ্গুয়েজ-বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিউপি) এর অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি ও গণবিশ্বব্যিালয়ে ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের ফ্যাকাল্টি হিসেবে কর্মরত রয়েছেন।

তিনি ২০১৪ সালে তুরস্ক সরকারের স্কলারশিপ নিয়ে দেশটিতে পাড়ি জমান মেহেদী। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সংবাদিকতায় স্নাতক করা মেহেদী ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় থেকে ‘মাস্টার্স রিসার্চ প্রোগ্রাম ইন বেসিক জার্নালিজমে প্রথম হোন। ২০১৮ সালে দেশে ফিরে এসে তিনি শিক্ষকতা শুরু করেন।

তুরস্কে থাকাকালীন ইউরোপীয় ইউনিয়নের ফান্ড নিয়ে ২০১৬ সালে হাঙ্গেরীর প্যানোনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ইউরোপিয়ান স্টাডিজের ওপর একটি ক্রেডিট প্রোগ্রাম সম্পন্ন করেন। ২০১৭ সালে আবারো ইউরোপীয় ইউনিয়নের ফান্ড নিয়ে তুরস্কের কাদির হাস ইউনিভার্সিটি থেকে ইউরোপিয়ান স্টাডিজের ওপর আরেকটি ক্রেডিট প্রোগ্রাম সম্পন্ন করেন।

এ পর্যন্ত বেশ কয়েকটি আন্তর্জাতিক কনফারেন্সে পেপার উপস্থাপন করেছেন মেহেদী। রয়েছে নিজের গবেষণার ওপর জার্নাল পাবলিকেশন। জার্মানি, বেলজিয়াম, হাঙ্গেরি, ইউক্রেন, তুরস্ক, মালয়েশিয়াসহ যোগ দিয়েছেন বেশকিছু আন্তর্জাতিক সামার স্কুল, ট্রেনিং প্রোগ্রাম, ইয়ুথ ক্যাম্প প্রভৃতিতে। আমন্ত্রিত হয়েছেন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ডসহ ২০টিরও বেশি দেশ থেকে।

সাংবাদিকতা ছেড়ে শিক্ষকতায় ক্যারিয়ার হিসেবে নেওয়া সরোজ মেহেদী দেশে-বিদেশে নানা কাজের সাথে যুক্ত রয়েছেন তিনি। দায়িত্ব পালন করছেন ও করেছেন নানা আন্তর্জাতিক সংগঠন ও সংস্থার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে।

বর্তমানে সাফারা ইনফো টেক-এর কমিউনিকেশন ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিতব্য দ্য ফোর্থ ওয়ার্ল্ড ডিজ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিল্যাশন কনফারেন্স-২০১৯ (ডব্লিউডিআরসি-১৯) এর বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

মেহেদী ফিফথ ওয়ার্ল্ড কনফারেন্স অন মিডিয়া অ্যান্ড মাস কমিউনিকেশন (মেডকম-২০১৯) এর বাংলাদেশ প্রধান, কমনওয়েলথ ফিউচার ইয়ুথ সামিট-২০১৮ এর নির্বাহী (মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন)।

বার্লিনভিত্তিক সংগঠন এন্টি করাপশন ইন্টারন্যাশনাল (এসিআই) এর সদস্য, ২০১৬-২০১৭ সেশনে নরওয়েভিত্তিক পৃথিবীর অন্যতম বড় যুবা সংগঠন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ফেস্টিভ্যাল ইন ত্রনদেইম (ইসফিত) এর বাংলাদেশ ও তুরস্ক চাপ্টারের অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তুরস্কের সবচেয়ে বড় গবেষণা প্রতিষ্ঠান ফাউন্ডেশন ফর পলিটিক্যাল, ইকোনোমিক, অ্যান্ড স্যোশাল রিসার্চ (সেটা) এর রিসার্চ ফেলো।

এছাড়া মেহেদী সাউথ এশিয়ান ইয়ুথ অর্গানাইজেশন (সেইস) এর কোর টিম মেম্বার ও ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউটের পরিচালক ও মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইনোভেশন, ইয়ুথ আন্ট্রপ্রিনিউরশিপ, টেকনোলজি প্রভৃতি নিয়ে কাজ করে ইয়ুথ হাব। বিশেষ করে স্কুল পর্যায়ে মেয়েদের মধ্যে বিজ্ঞান, গণিত ও প্রযুক্তি শিক্ষাকে সহজ করতে মালয়েশিয়া সিয়েরালিওন, সাউথ আফ্রিকা, গিনিয়া, বাংলাদেশ, নেপালসহ বিভিন্ন দেশে কাজ করছে সংগঠনটি। জাতিসংঘ ঘোষিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ইয়ুথ হাব।