• আজ শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং ; ৩০শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী
  • বিশ্বের প্রথম ৪কে এইচডিআর স্ক্রিনের স্মার্টফোন নিয়ে এলো সনি

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    Sony_Xperia_XZ_Premium-3View

    প্রথমবারের মতো ফোরকে এইচডিআর পর্দার স্মার্টফোন বাজারে নিয়ে এলো সনি। দেড় বছর আগে এক্সপেরিয়া জেড৫ প্রিমিয়াম স্মার্টফোনে প্রথমবারের মতো ফোরকে রেজ্যুলুশনের পর্দা ব্যবহার করেছিল সনি। গত সপ্তাহে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এই ফোনটি উন্মোচন করা হয়। খবর জানিয়েছে ম্যাশেবল।

    এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম নামের নতুন স্মার্টফোন শুধু পর্দা দিয়েই চমক জাগাচ্ছে না, ফোনটির ক্যামেরাতেও যথেষ্ঠ উন্নতি সাধন করেছে নির্মাতা প্রতিষ্ঠান। এক্সজেড প্রিমিয়ামের ক্যামেরা ৯৬০ ফ্রেম প্রতি সেকেন্ডে ভিডিও ধারণ করতে সক্ষম।

    স্মার্টফোনের ক্ষেত্রে কোয়াড এইচডি পর্দা এবং ফোরকে রেজ্যুলুশনের পর্দার মাঝে খুব বেশি মাত্রায় পার্থক্য খালি চোখে পাওয়া যাবে না। অন্যদিকে ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআরের জন্য ফোরকে বেশ সুবিধাজনক হলেও সনির পক্ষ থেকে মোবাইল ভিআর সেট নির্মাণের কোনো তাগিদ দেখা যায়নি। তবে এইচডিআর পর্দা হওয়ার কারণে স্মার্টফোনটির পর্দায় আরো উজ্জ্বল এবং নিখুঁত দেখা যাবে যেকোনো ছবি কিংবা ভিডিও।

    ৫.৫ ইঞ্চি পর্দার এই ফোনে থাকছে কোয়ালকোমের সর্বশেষ প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৩৫, ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি স্টোরেজ সুবিধা যা কি না মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে বৃদ্ধি করা যাবে ২৫৬ গিগাবাইট পর্যন্ত। ৩,২৩০ এমএএইচ ক্ষমতার স্মার্টফোনে অপারেটিং সিস্টেম হিসাবে থাকছে অ্যানড্রয়েড নুগাট।

    অন্যান্য প্রিমিয়াম এক্সপেরিয়া স্মার্টফোনের মতো এই স্মার্টফোনটিও পানি ও ধূলারোধী। তা ছাড়া ফিংগারপ্রিন্ট স্ক্যানার ফিচারটিও বাদ যায়নি এখানে।

    ক্যামেরার ক্ষেত্রে বেশ বড় পরিবর্তন এনেছে সনি। ১৯ মেগাপিক্সেলের ‘মোশন আই’ ক্যামেরা ছবি তুলতে পারবে নিজ থেকেই; সনি এই ফিচারকে ডাকছে ‘প্রেডিক্টিভ ক্যাপচার’ নামে। আর ৯৬০ এফপিএসে ভিডিও ধারণ করতে সক্ষম এই ক্যামেরার মাধ্যমে উচ্চমানের স্লোমোশন ভিডিও ধারণ করা সম্ভব হবে। অন্যদিকে ফ্রন্ট ক্যামেরাতেও এসেছে পরিবর্তন। ১৩ মেগাপিক্সলের ফ্রন্ট ক্যামেরা থাকছে এক্সপেরিয়া এক্সজেডে।

    দামের ব্যাপারে এখনো বিস্তারিত কিছু জানায়নি সনি। তবে স্পেসিফিকেশন দেখে সহজেই আঁচ করা যায় এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়ামের দাম নেহায়েত কম হবে না।

     

    ফাস্ট বিডিনিউজ ২৪/এ আই

    Close