বিশ্ব মা দিবস আজ; সব মায়েদের জন্য ভালোবাসা

বিশ্ব মা দিবস

“মায়ের মতন এত আদর সোহাগ সে তো আর কোনখানে কেহ পাইবে ভাই!” কাজী নজরুল ইসলাম তার মা কবিতায় এমনি করে মায়ের স্নেহ-মমতার কথা বলেছেন। যুগে যুগে মাকে নিয়ে লিখেছেন কবি-সাহিত্যিক, মনীষিরা। পৃথিবীতে মায়ের মত করে কেউ ভালোবাসতে পারে না। আজ বিশ্ব মা দিবস। পৃথিবীর সকল মায়ের প্রতি উৎসর্গ করা দিন আজ। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার মায়েদের জন্য এই দিবসটি পালন করা হয়।

সন্তান তার মায়ের আচলের নিচে পরম মমতায় বেড়ে ওঠে। মায়ের কোলই সন্তানের জন্য সবচাইতে নিরাপদ আশ্রয়স্থল। সন্তান পৃথিবীর মুখ দেখার আগে থেকেই মা তার জন্য কষ্ট সহ্য করে আসেন। দীর্ঘ ১০ মাসের কষ্ট সহ্য করে মা সন্তানকে পৃথিবীর আলো দেখান। নিজে না ঘুমিয়ে সন্তানকে ঘুম পড়ান, অসুখে-বিসুখে মা ই আমাদের শিয়রে বসে নির্ঘুম রাত কাটান। কখনো নিজে না খেয়ে সন্তানকে খাওয়ান। একসময় স্বরে অ, স্বরে আ পড়তে শেখান। স্কুল-কলেজের গন্ডি পেরিয়ে সন্তান হয়ত মাকে ছেড়ে দূরে পাড়ি জমায়। সন্তান এবং মায়ের মধ্যে সৃষ্টি হয় এক আকাশ দূরত্বের বেদনা।

কিন্তু দূরে থাকলেও ভালোবাসা কমে না একটুও। কখনো রৌদ্রজ্জ্বল নীল আকাশের পানে তাকালে মায়ের মায়াময় মুখটি আমাদের মনে পড়ে, যে ছিলো আকাশের মতই বিশাল। কখনও বা নিভৃতে মায়ের স্মিতহাস্য মুখটি মনের আকাশে ভেসে উঠতেই দুফোটা জল আমাদের কপল বেয়ে নেমে আসে। কিন্তু এতকিছুর মাঝেও কখনো কখনো আমরা মায়ের ভালো মন্দ জানতে ভুলে যায়, মায়ের চাওয়া পাওয়ার প্রতি কোন ভ্রুক্ষেপ থাকে না আমাদের। আজ বিশ্ব মা দিবসে সকল মায়েদের প্রতি ভালোবাসা।

বিশ্বের বিভিন্ন দেশে আজ একযোগে পালিত হচ্ছে মা দিবস। বিশ শতকের শুরুর দিকে যুক্তরাষ্ট্র মা দিবস পালন করা শুরু করে। দেশভেদে দিবসটি পালন করা হয় ভিন্ন ভিন্ন দিনে। নরওয়েতে করা হয় ফেব্রুয়ারির দ্বিতীয় রোবরার, আয়ারল্যান্ড, যুক্তরাজ্যে করা হয় মার্চের চতুর্থ রোববার এবং বাংলাদেশে মে মাসের দ্বিতীয় রোববারে দিবসটি পালিত হয়। ঘরে বাইরে কোথাও যেনো মায়েরা অবহেলিত না হয় এই দিনে আমাদেরকে সেই শপথ নিতে হবে।

বিশ্ব মা দিবসে আজ সকাল ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ৩৫ জন রত্নগর্ভা মায়ের হাতে ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড’ তুলে দেবে আয়োজক প্রতিষ্ঠান আজাদ প্রোডাক্টস।

 

ফাস্ট বিডিনিউজ২৪/কেএস