রূপদিয়া শহীদস্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ‘মিড ডে মিল’ এর উদ্বোধন

মোঃ মহিউদ্দিন সানি : রূপদিয়া শহীদস্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ‘মিড ডে মিল’ এর উদ্বোধন করেছেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও ১৪ নং নরেন্দ্রপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল কাশেম বিশ্বাস।শনিবার (১৪ সেপ্টম্বর) দুপুরে এ উপলক্ষে আয়োজিন অনুষ্ঠানে প্রধান অতিথি অতিথি হিসেবে উপস্থিত থেকে মিড ডে মিলের উদ্বোধন করেন তিনি।

এর আগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পর দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য মিড-ডে মিল চালুর উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। শিক্ষা প্রতিষ্ঠানে মিড-ডে মিল চালুর জন্য দেশের সব জেলা শিক্ষা অফিসারের কাছে আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চাওয়া হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) মাউশির পরিচালক (মাধ্যমিক) ড. আবদুল মান্নান স্বাক্ষরিত এক আদেশে এই বিষয়ে বলা হয়েছে।

তারই ধারাবাহিকতায় যশোর সদর উপজেলাধীন ঐতিহ্যবাহী এই নারী বিদ্যাপীঠে মিড ডে মিল চালুর করার পরপরই এর সুফল পাওয়া গেছে।টিফিনের ঘন্টা বাজতে না বাজতেই ছাত্রীদের বাড়ি থেকে আনা ডাল, চাল আর সবজির মিশ্রনে তৈরি মিড ডে মিলের সাথে থাকা সিদ্ধ ডিম সহ ভিন্ন ভিন্ন পুষ্টিকর খাবার সকল শিক্ষার্থী একসাথেই বসে ভাগ করে খাচ্ছে। সকল শিক্ষার্থীর খাবার প্রায় একই থাকায় নিজেদের মধ্যে আন্তরিকতাবোধ বেড়ে ওঠার পাশাপাশি ঐক্য তৈরি হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আকবর বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে মিড ডে মিল চালু করার প্রতিশ্রুতিই প্রমান করে তারা শিক্ষার্থীদের স্বাস্থ্যের ব্যাপারে যে অত্যন্ত সচেতন। ইশতেহার বাস্তবায়ন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে প্রাথমিক বিদ্যালয়ে কাজ শুরু করে দিয়েছেন। সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালু করা হবে। আমাদের প্রত্যাশা শিঘ্রই মাধ্যমিক বিদ্যালয়েও মিড ডে মিল চালু হবে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় আমাদের স্কুলে মিড ডে মিল উদ্ভোধন হয়। আমি বিশ্বাস করি সারাদেশের সব স্কুলে মিড ডে মিল চালু হবে।

রূপদিয়া শহীদস্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও ১৪ নং নরেন্দ্রপুর ইউনিয়ন আ্ওয়ামীলীগের সভাপতি আবুল কাশেম বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বিশেষ অতিথি ছিলেন অভিভাবক সদস্য মোঃ আবু সালাম আসাদ, মনির হোসেন, শফিয়ার রহমান গাজি, ফসিয়ার রহমান ভুট্টো, রূপদিয়া শহীদস্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আকবরসহ অন্যান্য শিক্ষাকবৃন্দ।