• আজ বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং ; ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৬ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    Hajj Arafat

    পবিত্র আরাফাতের ময়দানে লাখো হজযাত্রী। তাদের কণ্ঠে একই ধ্বনি- ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা, ওয়ান নিয়ামাতা, লাকা ওয়াল মুল্‌ক, লা শারিকা লাকা।’ অর্থাৎ- হাজির হে আল্লাহ হাজির, আপনার মহান দরবারে হাজির। আপনার কোনো শরিক নেই। সব প্রশংসা, নিয়ামত এবং সব রাজত্ব আপনারই। দু’টুকরো কাপড়ে আল্লাহর ধ্যানে মগ্ন হজযাত্রীতে যেন এক শুভ্রতার সাগর রচনা হয়েছে সেখানে।

    যেদিকে চোখ যায়, যতদূর দেখা যায় সবখানে আল্লাহর প্রেমে মশগুল হজযাত্রী। সব স্রোত এসে মিশেছে এই ঐতিহাসিক ময়দানে, যেখানে দাঁড়িয়ে সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহম্মদ (স.) দিয়েছিলেন তার বিদায় হজের ভাষণ, আর তার মাধ্যমে ইসলাম পেয়েছিল পূর্ণতা। সেই স্মৃতি বুকে ধরে হজযাত্রীদের কণ্ঠে এক ধ্বনি- আল্লাহুম্মা লাব্বায়েক। তাদের সমস্বরে উচ্চারণে প্রকম্পিত হচ্ছে চারদিক। হজযাত্রীরা আজ এখানে ইবাদত বন্দেগিতে কাটিয়ে দেবেন সূর্যাস্ত পর্যন্ত। তাদের মধ্যে কোনো ভেদাভেদ নেই। সবাই মিলে এক জাতি- মুসলিম। সবাই এক আল্লাহর অতিথি।

    আরাফাতের ময়দানে সমবেত হওয়া ও সেখানকার ধর্মীয় রীতিনীতি পালন করাকেই হজের প্রধান অংশ বলা হয়। তাই আজকের এ দিনকে হজের দিন বলা হয়। আজ দুপুরের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত হজযাত্রীরা অবস্থান করবেন এখানে। এর মধ্যে মসজিদে নামিরা থেকে খুতবা দেয়া হবে। হজযাত্রীরা ইমামের পেছনে একসঙ্গে জোহর ও আছরের নামাজ আদায় করবেন। এর আগে গতকাল জোহরের নামাজের আগেই মিনায় পৌঁছেন লাখ লাখ হজযাত্রী। এর মধ্য দিয়ে শুরু হয় পবিত্র হজের ৫ দিনের আনুষ্ঠানিকতা। মঙ্গলবার দিবাগত রাত মিনাতেই অবস্থান করেন হজযাত্রীরা। সেখানে আজকের ফজরসহ মোট পাঁচ ওয়াক্ত নামাজ আদায় শেষে দীর্ঘ পথ পাড়ি দিয়ে তারা ছুটেছেন আরাফাতের ময়দানে। মিনা থেকে আরাফাতের ময়দান ১০ কিলোমিটার বা ৬ মাইল দক্ষিণ-পূর্বে।

    আজ মিনায় ফজরের নামাজ আদায় করেই কেউ পায়ে হেঁটে, হুইল চেয়ারে, বাসে করে, যে যেভাবে পারেন সেভাবেই ছুটছেন আরাফাতের ময়দানে। সেখান থেকে হজযাত্রীরা রওনা দেবেন মুজদালিফার দিকে। মুজাদালিফায় গিয়ে একসঙ্গে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন তারা। সেখানেই রাত্রিযাপন করবেন খোলা আকাশের নিচে। গতকাল মক্কা থেকে মিনার উদ্দেশ্যে যাত্রা করেন সারা বিশ্ব থেকে সমবেত হওয়া লাখো হজযাত্রী। এর আগে তারা সমবেত হয়েছিলেন পবিত্র মক্কা নগরীতে। গতকাল মিনায় তাঁবুতে অবস্থানকালে ধর্মীয় বক্তাদের মূল্যবান বক্তব্য শোনেন নারী-পুরুষ হজযাত্রী পাশাপাশি বসে। তার আগে মিনায় নামে হজযাত্রীর ঢল।

    হাজার হাজার নয়, লাখ লাখ মানুষ। তারা ডানে বামে তাকাননি। এক আল্লাহর ধ্যান করতে করতে এগিয়ে যান পবিত্র নগরী মিনার দিকে। এ এক অদ্ভুত সুন্দর দৃশ্য। মঙ্গলবার সূর্য ডোবার পর থেকে এসব হজযাত্রী পবিত্র মিনায় সমবেত হওয়া শুরু করেন। তাদের মুখে আল্লাহর বাণী। দমে দমে আল্লাহকে ডাকছেন। হাতে পানির বোতল। কব্জিতে বাঁধা নাম, পরিচয়বাহী ব্রেসলেট। পিঠে ব্যাগ।

    ফাস্ট বিডিনিউজ ২৪/এ আই

    Close