• আজ বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং ; ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৬ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • ‘সাংবাদিকতা মানে সত্যকে ভালোবাসা’

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●


    মিসবাহ হাসান ● সাংবাদিকতা অন্য কোনো সাধারণ পেশার মত কোনো পেশা নয়। সাংবাদিকতা মানে সত্যকে ভালোবাসা। এই পেশায় সত্যের পথে সবসময় কঠিন সিদ্ধান্ত গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

    আজ শুক্রবার(২৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্টস কাউন্সিল এর আয়োজনে ফার্স্ট ন্যাশনাল জার্নালিজম স্টুডেন্টস ফেস্ট ২০১৮ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

    তিনি বলেন, তোমাদের কাজ করতে হবে সত্যকে নিয়ে। সত্যকে মিথ্যা থেকে পৃথক করতে হবে এবং সত্যকে খুঁজে বের করে সেটি প্রকাশ করতে হবে। সত্য প্রতিষ্ঠায় এগিয়ে যেতে হবে। তার জন্য তোমাদের দরকার সাহস, উন্নত নৈতিক চরিত্র।

    সাংবাদিকতা বিভাগে পড়ুয়া শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে ভর্তি হয়েছ তোমাদেরকে আমি অভিনন্দন জানাই। কারণ তোমরা এমন একটি বিষয়কে বেছে নিয়েছ সেই বিষয়ে যখন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পেশায় যাবে সেই পেশা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা। সবচেয়ে কঠিন পেশা।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য বলেন, ‘আমরা যখন এ মুহুর্তে টিএসসির নির্মল পরিবেশে আয়োজিত অনুষ্ঠানে বসে আছি, ঠিক সেই মুহুর্তেই পৃথিবীর কোথাও না কোথাও সাংবাদিকরা নির্মমতার শিকার হচ্ছে। তোমরা জানো সম্প্রতি সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। কিন্তু তবুও সাংবাদিকতা থেমে থাকেনি। তোমরা সত্যকে ভালোবেসে সামনে এগিয়ে যাবে।’

    বিজেএসসি‘র সাধারণ সম্পাদক ইমরান আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজেএসসি‘র সভাপতি সনজিৎ সরকার উজ্জ্বল। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাবির সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. কাবেরী গায়েন, সাবেক সিনিয়র সচিব আবু আলম মোঃ শহীদ খান, স্বাধীনতা সাংবাদিক পরিষদ আহ্বায়ক বরুন ভৌমিক নয়নসহ আরো অনেকে।

    Close