• আজ শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং ; ৩০শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী
  • সাড়া জাগিয়েছে যশোর জেলা ছাত্র ফোরাম ঢাকা

    ফাস্ট বিডিনিউজ ২৪ ● 

    শিক্ষার্থী বান্ধব কার্যক্রমসহ নানা সামাজিক কর্মকাণ্ড বাস্তবয়ন করে সাড়া জাগিয়েছে দেশের প্রথম ডিজিটাল জেলা ঐতিহ্যবাহী যশোর জেলা হতে আগত ঢাকায় অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীদের অরাজনৈতিক স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠন যশোর জেলা ছাত্র ফোরাম ঢাকা।

    ঢাকাতে অধ্যায়নরত যশোর জেলার একদল তরুণ ছাত্রছাত্রীদের উদ্যোগে সকলকে ঐক্যবদ্ধ করে দেশপ্রেম ও সামাজিক মূল্যবোধ জাগিয়ে তুলে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণ এবং সাধারণ ছাত্রছাত্রীদের কল্যাণে কাজ করার লক্ষ্যে সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই ফোরাম যাত্রা শুরু করে। ২০১৭ সালের ১৫ এপ্রিল ফেসবুকে “যশোর জেলা ছাত্র ফোরাম,ঢাকা” নামে গ্রুপ তৈরী করে সাধারণ ছাত্রছাত্রীদের সাথে যোগাযোগ সৃষ্টি করে যশোর জেলা ছাত্র ফোরাম।

    যশোর জেলা ছাত্র ফোরামের আয়োজনে ইফতার মাহফিল

    এরপর থেকেই এই সংগঠনের উদ্যোক্তা ছাত্রছাত্রীরা সোস্যাল মিডিয়া ব্যাবহার করে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে যশোর জেলার বিভিন্ন প্রান্ত হতে আগত ঢাকাতে অধ্যায়নরত ছাত্রছাত্রীদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ ও সুসম্পর্ক সৃষ্টি করে সকলকে ঐক্যবদ্ধ করতে কাজ করে চলেছে এবং ইতিপূর্বে সংগঠনের সদস্যদের সহযোগিতায় বিভিন্ন সামাজিক ও সৃজনশীল কর্মকান্ডে নানান কর্মসূচি পালন করেছে।

    উল্লেখযোগ্য কর্মসূচি

    যশোর জেলা ছাত্র ফোরাম, ঢাকা এর উদ্যোগে রাজধানীতে অবস্থিত সাংস্কৃতিক বিকাশ কেন্দ্রে এইচএসসি-২০১৭ পরীক্ষায় যশোর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে উর্ত্তীণ কৃতি শিক্ষার্থীদেরকে “এইচএসসি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা-২০১৭” ক্রেস্ট প্রদান ও বিশ্ববিদ্যালয় ভর্তি গাইডলাইন বিষয়ক আলোচনা অনুষ্ঠান।

    এছাড়া গতবছর প্রাকৃতিক দুর্যোগে যশোর জেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ রুপ ধারণ করে। যশোর জেলার তিনটি উপজেলায় প্রায় ১৩০ টির বেশী গ্রামের দেড় লক্ষ্য মানুষ বন্যা প্লাবিত হয় এবং হাজার হাজার মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্র অসহায়ত্বের জীবনযাপন করছিল।

    সেই পরিস্থিতিতে ২০১৭ সালের ৫ই সেপ্টেম্বর যশোর জেলা ছাত্র ফোরাম, ঢাকা এর সংগঠনের সদস্যদের উদ্যোগে যশোরের বন্যাদুর্গত অসহায় মানুষের জন্য এই সংগঠনেরই অন্যতম সদস্য যশোরেরই কৃতি শিক্ষার্থী চিকিৎসকদের বিশেষ সহযোগিতায় বন্যার্তদের পাশে দাড়াতে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণের জন্য “ফ্রী মেডিকেল ক্যাম্প -২০১৭“ কর্মসূচি পালন করেন।

    এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ যশোরের শিক্ষার্থীদের ঢাকায় সংবর্ধনা

    এবং গত রমজানে ঢাকাস্থ যশোরের বিশিষ্টজন এবং শিক্ষার্থীদের নিয়ে ইফতার মাহফিলের আয়োজন করে যশোর জেলা ছাত্র ফোরাম।

    একইভাবে ২০১৮সালের এইচএসসি পরীক্ষায় যশোর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে উর্ত্তীণ কৃতি শিক্ষার্থীদেরকে ‘এইচএসসি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা-২০১৮’ ক্রেস্ট প্রদান করা হয়।

    এছাড়া এই সংগঠনের মাধ্যমে যশোর জেলা হতে বাংলাদেশের বিভিন্ন স্থানে অবস্থিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা দিতে যাওয়া ছাত্রছাত্রীদের সাময়িক আবাসন ব্যাবস্থায় সর্বাত্মক সহযোগিতা করে।

    যশোর জেলা হতে আগত ঢাকাতে চিকিৎসাধীন থাকা রোগীদের জরুরী রক্তের প্রয়োজনে এই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা রক্তদানের মতো মানবিক সহযোগিতা সহ বিভিন্ন সামাজিক ও সৃজনশীল কর্মকান্ডে বিশেষ অবদান রাখছেন।

    প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে যশোর জেলা ছাত্র ফোরামের আয়োজন

    সংগঠন সম্পর্কে জানতে চাইলে যশোর জেলা ছাত্র ফোরাম, ঢাকা এর অন্যতম সংগঠক নওয়াজীস ইসলাম রিয়েল বলেন, আমাদের প্রিয় জন্মভূমি যশোরের ছাত্রছাত্রী ভাই-বন্ধুরা ঐক্যবদ্ধ থেকে বর্তমান ভার্চুয়াল জগৎ এর আবদ্ধতা ছেড়ে আমাদের এই মাতৃভূমি ও সমাজের কল্যাণমূলক কাজে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করে যাবো এবং সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে সাধারণ ছাত্রছাত্রীদের সুবিধা-অসুবিধায় তাদের পাশে দাড়ানোর সর্বোচ্চ চেষ্টা করবো। আমাদের সংগঠনের সকলেই সাধারণ ছাত্রছাত্রী এবং আমরা কোন উৎস থেকে আর্থিক সহযোগিতা নিয়ে থাকি না। তাই আমাদের সংগঠনের কার্যক্রম গুলো বৃহৎ আকারে বা ব্যায়বহুল ভাবে পরিচালনা করতে না পারলেও আমরা আমাদের সামর্থ্যানুযায়ী বিভিন্ন কর্মসূচি সফল করার চেষ্টা করি।

    এছাড়া সাংগঠনিক পরবর্তী কর্মসূচি ও অবকাঠামো সম্পর্কে জানতে চাইলে বলেন, শীঘ্রই আমরা সংগঠনের একটি সাংগঠনিক অবকাঠামো দাড় করাতে সকল সদস্যদের সম্মতিক্রমে আপাতত একটা আহ্বায়ক কমিটি তৈরী করবো। এছাড়া যশোর জেলা ছাত্র ফোরাম, ঢাকা এর সদস্য সংখ্যা বৃদ্ধির জন্য ঢাকাতে অবস্থিত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে যশোরের ছাত্রছাত্রীদের সদস্য ফরম পূরনের মাধ্যমে সদস্য সংগ্রহ কর্মসূচি পালন করা হবে।

    Close