স্বপ্ন, অতঃপর পথচলা

ওয়ালী উল্লাহ খান ● স্বপ্ন। প্রতিটা মানুষই স্বপ্ন দেখে এবং স্বপ্ন বাস্তবায়নের সংগ্রাম করতে করতেই দুনিয়া থেকে বিদায় নেয়। কিন্তু, অধিকাংশ স্বপ্নেরই অপমৃত্যু ঘটে। এর অনেক কারণ থাকতে পারে তবে আমার কাছে মনে হয় সবচেয়ে মূল কারনটা হচ্ছে হতাশা। হতাশা থেকেই মানুষ স্বপ্ন দেখতে পারেনা। কিন্তু, আমার কাছে স্বপ্ন দেখাটাই ইম্পরট্যান্ট। আমাদের শুরুটা যদি বলি………

২০১৩। সবে মিডিয়া অর্থাৎ পত্রিকায় কাজ করার সুযোগ খুজছি। না, এটা জীবিকার তাগিদে না, স্বপ্ন বাস্তবায়নের তাগিদে। কিন্তু বাস্তবতা হচ্ছে, মফস্বল শহর গুলোতে অধিকাংশ সাংবাদিকই অন্য কাউকে সুযোগ দিতে চাননা। আর আমার মতো বয়সের নবীণদের তো নয়ই। তারপরও যতটুকু সুযোগ পাওয়া যায় তাতে প্রতিভা বিকশিত হওয়ার পথটা বেশ কঠিন। আর এর কারনেই স্বপ্ন বাস্তবায়নের অবলম্বন হিসেবে নিলাম’ যশোর টাইমস ২৪’ নামে ( বর্তমানে বিলুপ্ত) স্থানীয় একটি অনলাইন পত্রিকা। প্রথমত এই পত্রিকাকেই ধন্যবাদ দিতে চাই কারন তাদের আন্তরিক সহযোগীতা ঐ সময়ে যথেষ্ট দরকার ছিলো। কিন্ত কেনো যেনো ঠিক ব্যাটে বলে লাগলোনা। আমার দরকারটা তখন একটা ছায়ার, যাকে অবলম্বন করে স্বপ্নটা দেখা যায়।
……… স্বপ্নটা দেখালেন কচি ভাই। পুরো নাম ‘এস,এ,খান কচি ‘। বাবার বয়সী হলেও আমাদের কাছে কচি ভাই নামেই পরিচিত। নিউজ করতে যেয়েই পরিচয়। একদিন বললেন, সাপ্তাহিক পত্রিকা বের করতে চাই ‘তুমি নির্বাহী সম্পাদক’। অবাক হলাম। আবার স্পৃহা পেলাম। বেশ কিছুদিন দৌড়াদৌড়িও করলাম কিন্তু বিভিন্ন কারনে শেষ পর্যন্ত আর হয়ে উঠেনি। চিন্তা করলাম, অনলাইন নিউজ পোর্টাল বের করবো। আগালামও বেশ। কিন্তু, ঐযে। হয়ে উঠলোনা ঠিক। এতো সব পরিকল্পনা ভেস্তে গেলেও স্বপ্নটা ঠিকই বুকে দানা বাধছিলো। একটা নতুন কিছু করার স্বপ্ন। অসত্যের সামনে দাঁড়িয়ে ‘আমরা সত্যের পক্ষে’ স্লোগান দেওয়ার স্বপ্ন। বেশ কিছুদিন এমনিতেই গেলো। কচি ভাই বা অন্যদের সাথে কিছুটা যোগাযোগ বিচ্ছিন্ন ভাবে। ২০১৫ এর মার্চে চিন্তা করলাম নাহ কিছু একটা করতে হবে। আমরা বোধহয় পারবো। ‘আমরা পারবো’ এরাকম চিন্তা থেকেই গেলাম সবচেয়ে কাছের বন্ধু আমীমুল ইহসান ফাহাদের কাছে। বললাম, ‘ একটা অনলাইন পত্রিকা করতে চাই ‘ করবেন? । সবসময় চিন্তা ভাবনা করে কাজ করা ফাহাদ ডানে বামে ভেবে রাজি হলো। অনেকটা আমার চাপেই। ‘ফাস্ট বিডিনিউজ ২৪’ শুরু করলো পথচলা। প্রতিনিয়ত বাস্তবতার মুখোমুখি হতে লাগলাম। আবারো কচি ভাইয়ের দ্বারস্থ হলাম। তিনি গ্রহণ করলেন। এই সময়টাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার ছিলো কাছের মানুষ অর্থাৎ চলতে ফিরতে যাদের সাথে দেখা হয় তাদের কাছ থেকে সাপোর্ট পাওয়াটা। কৃতজ্ঞতা জানাতে চাই তানভির, সাইফুল্লাহ,ইয়ামিন, তুহিন খান সহ বন্ধু মহলের সবাইকে। কৃতজ্ঞতা জানাতে চাই নির্দিষ্ট গন্ডির মধ্যে থেকেও অনুপ্রেরণা দানকারী ফয়জুল ভাইকে। কৃতজ্ঞতা জানাই বাড়ীর পাশের ছাত্রাবাসের সেই সমালোচকদের। কৃতজ্ঞতা জানাই বাপ্পি ভাই, মহিদুল ভাই, ইয়ামিন,গালিব ভাইয়ের প্রতি।
আমরা চলতে শুরু করলাম। সেই সময় সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো মূলধারার অনলাইন গণমাধ্যম হিসেবে ‘ফাস্ট বিডিনিউজ ২৪’ কে প্রতিষ্ঠিত করা। আর এই মূলধারার গণমাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য অবদান রাখছেন জামিল আহম্মেদ মুকুল ভাই। যিনি প্রথম থেকে পত্রিকার সাথে যুক্ত থাকলেও কঠিন একটা সময়ে এসে হাল ধরলেন পত্রিকার।

বনপা আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীরর মাননীয় তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুুরীকে ফুলের শুভেচ্ছা জানাচ্ছেন লেখক

আর এই সবকিছুর সমন্বয়েই আমরা ১ম বর্ষপূর্তি পালন করতে যাচ্ছি। ১ বছরে আমাদের হয়তো কোন সফলতা নেই তবে আমরা সফলতার পথেই হাটছি। তরুণদের দ্বারা পরিচালিত অধিকাংশ নিউজ পোর্টাল গুলো থাকে বিভ্রান্তিকর ও অশ্লীলতায় ভরা। কিন্তু, আমরা চ্যালেঞ্জ করে বলতে পারি কোন বিভ্রান্তিকর নিউজ বা অশ্লীলতার বালাই ‘ ফাস্ট বিডিনিউজ ২৪’ এ নেই। আমরা শুধু খবর প্রচার করিনা , খবরের ভেতরকার খবরও আমরা বের করার চেষ্টা করি। আমাদের আছে সমৃদ্ধশালী সাহিত্য পাতা’ শব্দনীড়’। আছে সুস্থ বিনোদন আয়োজন। শিক্ষাঙ্গনের সবশেষ আপডেট আমরা দেই যত্নের সাথে। যশোরের মানুষের জন্য আছে ‘যশোরের সংবাদ’ নামে আলাদা আয়োজন।

জাতীয় সংসদের মাননীয় স্পীকার শিরীন শারমিন চৌধুরী এর সাথে সৌজন্য সাক্ষাতে বনপা প্রতিনিধি দলে ‘ফাস্ট বিডিনিউজ’র নির্বাহী সম্পাদক ওয়ালী উল্লাহ খান

মূলধারায় কাজ করার জন্যই আমরা যুক্ত হয়েছি অনলাইন সাংবাদিকদের সবচেয়ে বড় প্লাটফর্ম বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন ( বনপা) নামের সংগঠনে। আমাদের পত্রিকা প্রতিনিধিত্ব করছে বনপার খুলনা অঞ্চলকে। সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের প্রতিষ্ঠিত এই সংগঠনের কারনেই সরকার অনলাইন নীতিমালা করেছে এবং অনলাইন পত্রিকা রেজিস্ট্রেশন এর আওতায় আনতে পারছে। কৃতজ্ঞতা জানাই বনপা সভাপতি শামসুল আলম স্বপন ভাইকে।
আমরা পথ চলতে চাই। দুরন্ত গতিতে না হলেও স্বাভাবিক গতিতে। ১ম প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভানুধ্যায়ী, পাঠকদের অনুপ্রেরণা নিয়ে অজানা পথ নয় নির্দিষ্ট গন্তব্যের দিকেই এগোতে চাই।

লেখক ● নির্বাহী সম্পাদক, ফাস্ট বিডিনিউজ ২৪।

waliullahkhan288@gmail.com