• আজ রবিবার, ২২শে জুলাই, ২০১৮ ইং ; ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৮ই জ্বিলকদ, ১৪৩৯ হিজরী
  • কাতালোনিয়ার গণভোটে পুলিশি বাধা, আহত ৪৬০

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    katalan3-20171001221048

    স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে গণভোটে বাধা দেয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে স্বাধীনতাকামী কাতালোনিয়ানরা। রোববার গণভোটের সময় এই সংঘর্ষের ঘটনায় প্রায় ৪৬০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন বার্সেলোনার মেয়র।

    দেশটির সাংবিধানিক আদালত কাতালোনিয়ার এই গণভোট অবৈধ হিসেবে ঘোষণা দিয়েছে। দেশটির সরকার স্পেন থেকে বেরিয়ে কাতালোনিয়ার স্বাধীন হওয়ার এই প্রচেষ্টা ঠেকানোর অঙ্গীকার করেছে।

    ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ভোটে বাধা দিয়েছে পুলিশ। ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার ও বাক্স জব্দ করা হয়েছে।

    আঞ্চলিক রাজধানী বার্সেলোনায় কাতালোনিয়ার স্বাধীনতাকামীদের ওপর লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। ৪৬০ জনের আহতের তথ্য জানিয়ে বার্সেলোনার মেয়র অ্যাডা কোলা পুলিশি হামলার নিন্দা করেছেন।

    এদিকে, স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সংঘর্ষে পুলিশের ১২ কর্মকর্তা আহত হয়েছেন। এছাড়া তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

    ভোট ঠেকানোর জন্য কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ায় হাজার হাজার পুলিশ মোতায়েন করেছে। ১ হাজার ৩৯৯টি ভোটকেন্দ্র করে দিয়েছে পুলিশ।

    কাতালোনিয়ার জনসংখ্যা প্রায় ৭৫ লাখ। সুইজারল্যান্ডের জনসংখ্যার সমান। স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। স্পেনের উত্তর-পূর্বের প্রদেশটির রাজধানী বার্সেলোনা। তাদের নিজস্ব ভাষা আছে।

    স্পেনের গৃহযুদ্ধের আগে এই অঞ্চল ছিল স্বায়ত্তশাসিত। ১৯৩৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর স্বৈরশাসনের সময় কাতালোনিয়ার স্বায়ত্তশাসন খর্ব হয়। ফ্রাঙ্কোর মৃত্যুর পর কাতালোনিয়ায় জাতীয়তাবাদ আবারও শক্তিশালী হয়। তীব্র আন্দোলন ও দাবির মুখে ওই অঞ্চলকে স্বায়ত্তশাসন ফিরিয়ে দেয়া হয়। ১৯৭৮ সালের সংবিধানের আওতায় এই স্বায়ত্তশাসন দেয়া হয়।

    স্পেনের সংসদে ২০০৬ সালে একটি আইন পাস হয়। এই আইনে কাতালোনিয়াকে অতিরিক্ত কিছু ক্ষমতা দেয়া হয়। কাতালোনিয়ানদের একটি ‘জাতি’ হিসেবে উল্লেখ করা হয় সেই সময়। কিন্তু সংবিধানে কাতালোনিয়াকে দেয়া এরকম অনেক ক্ষমতা পরে স্পেনের সাংবিধানিক আদালত বাতিল করে দেয়। যা কাতালোনিয়ার স্থানীয় কর্তৃপক্ষকে ক্ষুব্ধ করে তোলে।

    ফাস্ট বিডিনিউজ ২৪/এ আই

    Close