• আজ সোমবার, ২৮শে মে, ২০১৮ ইং ; ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ ; ১২ই রমজান, ১৪৩৯ হিজরী
  • হজমে সমস্যা হলে যা খাবেন

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    Acidity

    খাবার খাওয়ায় অনিয়মিত হলে, অস্বাস্থ্যকর খাবার খেলে, ঘুম কম হলে, দুশ্চিন্তা ইত্যাদির কারণে হজমে সমস্যা দেখা দিতে পারে। এসময়ে পেট ব্যথা, ডায়রিয়া, বমি, পেটফাঁপা ইত্যাদি সমস্যা দেখা দেয়। হজমের সমস্যা হলে আমাদের পুরো শরীর দুর্বল হয়ে পড়ে। তাই সুস্থ থাকার জন্য হজমশক্তি ঠিক রাখা জরুরি। কিছু খাবার আছে যা খেলে আপনার হজমের সমস্যা ঠিক হয়ে যাবে।

    ইসবগুলের সরবত খেলে পেট ঠান্ডা থাকে এবং হজম প্রক্রিয়া স্বাভাবিক হয়। পানিতে ইসবগুল ভালো করে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন এভাবে সরবত বানিয়ে খেয়ে নিন। কয়েকদিনের মধ্যেই হজমের সমস্যা দূর হয়ে যাবে।

    পেঁপে হজম সমস্যা সমাধানের জন্য একটি উপকারী ফল। এতে আছে পাপেইন ও কাইমোনপ্যাপাইন নামক এনজাইম। এই দুটি এনজাইমই হজমে সহায়ক। এই এনজাইম দুটি পেট পরিষ্কার করে এবং হজম সমস্যার সমাধান করে।

    আনারসে ব্রোমেলাইন এনজাইম আছে। ব্রোমেলাইন বদহজমের জন্য দায়ী প্রোটিনগুলোকে ধ্বংস করে। ফলে আনারস খেলে পেট ফাঁপা, ডায়রিয়া ও বদহজম সমস্যার সমাধান হয়।

    সকালের নাস্তায়, দুপুরের খাবারে কিংবা রাতের খাবার খাওয়ার পড়ে আধা চামচ বা তার চেয়ে একটু কম শুকনো মৌরি ভালো করে চিবিয়ে গিলে ফেলুন। শুকনা গিলতে সমস্যা হলে একটু পানি দিয়ে গিলুন। নিয়মিত খেলে হজমের সমস্যা দূরে থাকবে চিরকাল এবং স্বাস্থ্য ভালো থাকবে।

    হজমের সমস্যা ঠিক করতে আদা ও লেবুর রস মিশিয়ে খেলে বেশ উপকার পাওয়া যায়। ১ চা চামচ আদা বাটা ও অর্ধেকটা লেবুর রস হাল্কা গরম পানির সাথে এক সাথে মিশিয়ে পান করুন। হজমের সমস্যা থাকবে না।

    এসিডিটি হলে পেঁপে বা আনারস খেলে তা অ্যান্টাসিডের কাজ করে।

    ফাস্ট বিডিনিউজ ২৪/এ আই

    Close