• আজ সোমবার, ২৮শে মে, ২০১৮ ইং ; ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ ; ১২ই রমজান, ১৪৩৯ হিজরী
  • সম্প্রীতির ঈদুল ফিতর

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    eid-anondo

    মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দ-উৎসব ‘ঈদুল ফিতর’ সামাজিক সম্প্রীতি আর সাম্যচেতনায় ভাস্বর। ধনী-গরিবনির্বিশেষে সবাই ঈদের আনন্দে শামিল হবে- এটাই এই উৎসবের মূল মর্মবাণী। ঈদ একটি আনন্দ উৎসব হলেও এই উৎসব তখনই তাৎপর্যময় হয়ে ওঠে যখন তা একটি সার্বজনীন রূপ নেয়। তাই ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নিতে হয়। এখানে ধনী-গরিবের ভেদাভেদ নেই। ধনী-গরিব সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার ভেতর দিয়েই ঈদের আনন্দ খুঁজে নিতে হয়। ইসলাম ধর্মে ধনী-গরিবের ভেদাভেদ ভুলে সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার এই সুযোগ করে দেওয়া হয়েছে।
    ঈদ মানুষের সাম্য নীতির আদর্শে অনুপ্রাণিত করে। মানুষে মানুষে গড়ে তোলে ভাতৃত্বের বন্ধন। মানুষের সঙ্গে মানুষের ঘৃণা, ক্রোধ, হিংসা, বিদ্বেষ ইত্যাদি ভুলিয়ে মানুষকে সুন্দর জীবনের পথ দেখায়। সার্বজনীন ঈদ উদযাপন থেকে এটাই প্রমাণিত হয় যে, সবার সঙ্গে সবাই মিলেমিশে আনন্দ উৎসব করতে পারলেই তা প্রকৃত আনন্দে রূপান্তরিত হবে। আর এ ঈদের আনন্দ সবাই ভাগ করে নিতে পারলেই ঈদুল ফিতরকে সুন্দর ও সার্থক করে গড়ে তোলা যায়। আর এভাবেই মানুষের মাঝে সম্প্রীতির সেতুবন্ধন গড়ে ওঠে। আমরা সবাই যদি সবার তরে সম্মিলিতভাবে ঈদুল ফিতর পালন করি তাহলে ‘ঈদুল ফিতর’ স্বমহিমার উদ্ভাসিত হবে আর  তা হবে সবার খুশিতে আনন্দে উদ্বেলিত ঈদুল ফিতর।
    ঈদ ধর্মীয় বিধিবিধানের মাধ্যমে সর্বস্তরের মানুষকে ভালোবাসার বন্ধনে আবদ্ধ ও ঐক্যবদ্ধ করার প্রয়াস নেয় এবং পরস্পরের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারের শিক্ষা দেয়। মহান সৃষ্টিকর্তার দরবারে আমাদের কায়মনোবাক্যে প্রার্থনা হলো জগতের সব মানুষের সুখ, শান্তি ও সমৃদ্ধি। পৃথিবী সর্বপ্রকার হিংসা-বিদ্বেষ ও হানাহানি মুক্ত হোক! সন্ত্রাস ও জঙ্গিবাদের বিভীষিকা দূর হোক! আন্তধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধন দৃঢ়তর হোক! আগামী দিনগুলো সুন্দর ও সৌন্দর্যমণ্ডিত হোক! হাসি-খুশি ও ঈদের আনন্দে ভরে উঠুক প্রতিটি প্রাণ। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির পরিবেশ পরিব্যাপ্তি লাভ করুক—এটাই হোক ঈদ-উত্সবের ঐকান্তিক কামনা। তাই আসুন, ঈদের আনন্দ ছড়িয়ে দেই সবার প্রাণে-মনে। বুকে বুক মিলিয়ে আসুন সবাই সবার হয়ে যাই। সবাইকে পবিত্র ঈদুল ফিতরের প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন—‘ঈদ মোবারক আসসালাম।’
    আপনাদের অকৃত্রিম
    আহমাদ আবসার হুসাইন মাদানী
    খলিফা: আল্লামা আহমাদ শফী
    Close