• আজ বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং ; ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৫ই জ্বিলকদ, ১৪৩৯ হিজরী
  • ২০ রাকআতপন্থিদের মক্কা-মদীনাকে দলীল হিসেবে পেশ করা এবং তার পর্যালোচনা – ২ (পর্ব ৭-৮)

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●
    namaz masjid islam
    রিজওয়ান সালাফি ● মসজিদে হারাম ও নববীতে ২০ রাকআত তারাবীহ পড়ানো হয় । এতে প্রমানিত হয় যে সাহাবীদের যুগ থেকে এই ধারা চলে আসছে । * পর্যালোচনা : —- তাহলে সেখানে ফাতিহা শেষে জোড়ে আমীন বলে, এখানে বলে না কেন ? * সেখানে শবে বরাত পালিত হয় না, এখানে হয় কেন ? * সেখানে নারী-পুরুষের সালাতে পার্থক্য নেই, এখানে পার্থক্য কেন ? * সেখানে রফউল ইয়াদাঈন করে সালাত আদায় করা হয়, এখানে করা হয় না কেন ? * এদেশের প্রায় সকল আমলই সেখানকার আমলের বিরোধী । * * বাংলাদেশের ধর্মজীবি হুজুরদের রমযান মাসে ইনকাম করার জন্য মসজিদে হারাম ও নববীর শুধু ২০ রাকআতটাই নজরে পড়ল, আর বাকীগুলোর ক্ষেত্রে এরা কি বলবে ? * সৌদি আরবের উক্ত দুই মসজিদ ও হাতে গনা কয়েকটি মসজিদ ছাড়া অন্যান্য সকল মসজিদেই ৮ রাকআত পড়া হয় । এবার ধর্মব্যবসায়ী হুজুররা কি জবাব দিবে ? * * মূল কথা হল, উক্ত দুই মসজিদে তারাবীহর দুটি জামাত হয় । * প্রথমে যিনি ১০ রাকআত পড়ান তিনি মুক্তাদী হয়ে পরের ১০ রাকআত পড়েন না । আর যিনি পরের ১০ রাকআত পড়ান তিনি মুক্তাদী হয়ে ১ম ১০ রাকআত পড়েন না । * * অতএব সাহাবাদের যুগ থেকে উক্ত নিয়ম চলে আসছে এ কথা বাতিল ও মিথ্যা । * কারন সাহাবীদের যুগে এর অস্তিত্ব ছিল না ।

     তারাবীহ শব্দ নিয়ে বিভ্রান্তি : দুই সালাম বা চার রাকআত পড়ার পর বিশ্রাম নেওয়াকে তারাবীহ বলে । উক্ত তারাবীহ শব্দটি বহুবচন । সুতরাং কমপক্ষে ১২ রাকআত হলে তারাবীহ হবে । তাই শুধু ৮ রাকআত সালাতে তারাবীহ প্রমানিত হবে না । অতএব তারাবীহ শব্দটি বিশ্লেষন করলেও ২০ রাকআতই প্রমানিত হয় ।
    * পর্যালোচনা : উক্ত যুক্তি চিরন্তন সত্যকে এড়িয়ে যাওয়ার একটা ব্যর্থ ও বাতিল কৌশল মাত্র । * কারন সহীহ বুখারীতে বর্নিত মা আয়েশা (রা:) এর বর্ননাতেই তিনটি বৈঠকের উল্লেখ রয়েছে । * তাছাড়া শরীয়তের দুইকেও বহুবচন গন্য করা হয় । * এক্ষনে উক্ত যুক্তিমেনে নিলেও তাতে শুধু ২০ রাকআত হবে কেন ? তার বেশিও হতে পারে কমও হতে পারে । * পক্ষান্তরে ৫ বৈঠকের যে বর্ননা এসেছে তার সহীহ কোন ভিত্তি নেই । * অতএব বাতিল যুক্তি নয়, কুরআন এবং সহীহ হাদীসের প্রতি আত্নসমর্পন করতে হবে ।

    (এই লেখার ভিন্ন মত ছাপা হবে)

    ফাস্ট বিডিনিউজ ২৪/ই ই

    Close