• আজ সোমবার, ২৮শে মে, ২০১৮ ইং ; ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ ; ১২ই রমজান, ১৪৩৯ হিজরী
  • অনলাইন গণমাধ্যম নীতিমালা- ২০১৭ এর খসড়া অনুমোদন : সাধুবাদ জানাই তবে অভিনন্দন জানানোর সুযোগ নেই

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    swapon-bonpa2

    শামসুল আলম স্বপন  ● অনলাইন গণমাধ্যম নীতিমালা- ২০১৭ এর খসড়া অনুমোদন হওয়ায় সরকারকে সাধুবাদ জানাই তবে অভিনন্দন জানানোর সুযোগ নেই ।কারণ আমরা অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটি দীর্ঘ দুই বছর ধরে যে খসড়া নীতিমালা তৈরী করেছিলাম তা মন্ত্রিপরিষদে অনুমোদিত অনলাইন গণমাধ্যম নীতিমালা- ২০১৭ সাথে যথেষ্ট অমিল এবং ফারাক রয়েছে। ২০১২ সালে তথ্যমন্ত্রণালয়ের চাপিয়ে দেয়া অনলাইন নীতিমালার বিরুদ্ধে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) যে আন্দোলন করেছিল তা বাস্তবায়নের আশ্বাস দেয়া হলেও অনুমোদিত খসড়া নীতিমালায় নিউজ পোর্টাল মালিকদের স্বার্থ সংরক্ষণ করা হয়নি বরং নীতিমালাটি আমলাতান্ত্রিক জটিলার বেড়া জালে আটকানো হয়েছে।
    অনলাইন গণমাধ্যম মালিকদের সাথে কেন বিমাতা সুলভ আচরণ ?

    ১. অনুমোদিত খসড়া নীতিমালায় বলা হয়েছে “অনলাইন গণমাধ্যম নিবন্ধনের জন্য কমিশনে নির্ধারিত ফি দিতে হবে।” কিন্তু আমরা যখন নীতিমালা চুড়ান্ত করি সেখানে কোন ফি রাখার কথা বলা হয়নি। এখন পর্যন্ত প্রিন্ট মিডিয়া ( সংবাদপত্র ) নিবন্ধন নীতে সরকারকে কোন ফি দিতে হয় না। সে ক্ষেত্রে অনলাইন সংবাদপত্র নিবন্ধনের জন্য ফি দিতে হবে কেন ? একই দেশে দুই আইন সংবিধানের সাথে সাংঘষিক কিনা ? ভেবে দেখতে হবে।

    ২. অনুমোদিত খসড়া নীতিমালায় বলা হয়েছে “মুদ্রিত পত্রিকা বা টেলিভিশনের অনলাইন সংস্করণ চালাতে নতুন করে নিবন্ধন নিতে হবে না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৯৩ সালের প্রেস অ্যান্ড পাবলিকেশনস অ্যাক্ট অনুযায়ী যারা নিবন্ধন নিয়েছে, তাদের নতুন করে আর নিবন্ধন নিতে হবে না। তবে পত্রিকা ও টেলিভিশনের অনলাইন সংস্করণ চালাতে হলে কমিশনকে তা অবহিত করতে হবে।”
    আমাদের প্রশ্ন এমন অনেক দৈনিক পত্রিকা আছে যা নিবন্ধন নেয়ার পর সপ্তাহে একদিন কিংবা মাসে একদিন অথবা ডিক্লেয়ারেশন টিকিয়ে রাখার জন্য ৩ মাসে একটি পত্রিকা প্রকাশ করে থাকে । তাদের যদি অনলাইন চালাতে নিবন্ধন নেয়া না লাগে তা হলে অনলাইন মালিকদের নিবন্ধন নেয়া লাগবে কেন? অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের পর আমরা কি প্রথম আলো, ইত্তেফাক কালের কন্ঠের মত কাগজের পত্রিকা প্রকাশ করতে পারবো ? কারণ প্রিন্ট মিডিয়ার অনুমোদন দেন ডিসি সাহেব । আর অনলাইন সংবাদ পত্র নিবন্ধন দিচ্ছেন ডিসি সাহেবদের বস সচিব মহোদয়। তা হলে আমরা কেন অনলাইন নিবন্ধন নিয়ে কাগজের পত্রিকা প্রকাশ করতে পারবো না ?

    পুরো খসড়া নীতিমালা না পড়ে এর আলোচনা কিংবা সমালোচনা করা সম্ভব নয়। তবে আমরা জানি আমলার চাইবে সব সময় তাদের কর্তৃত্ব বজায় থাক এবং জটিলতার মা্ধ্যমে টু-পাইস কামাই হোক।
    বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)’র পক্ষ থেকে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নদ্রষ্টা মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বলবো অনলাইন নিউজ পোর্টাল মালিকদের স্বার্থ বিরোধী কোন নীতিমালা যেন চাপিয়ে না দেয়া হয়। কারণ সরকার বিরোধী একটি গোষ্ঠির হাতে গোনা কয়েকটি নিউজ পোর্টাল ছাড়া অধিকাংশই নিউজ পোর্টাল মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে পত্রিকা প্রকাশনা করে আসছে। পরিশেষে বলতে চাই “ সাংবাদিকার দালালী ছাড়ুন আর দালালরা সাংবাদিকতা ছাড়ুন ।
    ( শামসুল আলম স্বপন )
    সভাপতি
    বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)
    মোবা : ০১৭১৬৯৫৪৯১৯

    ফাস্ট বিডিনিউজ ২৪/ই ই

    Close