• আজ বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং ; ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৫ই জ্বিলকদ, ১৪৩৯ হিজরী
  • জাবিতে জাকসু নির্বাচন দাবিতে মিছিল

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●  


    জাবি ● অবিলম্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (জাকসু) নির্বাচন দাবিতে মিছিল করেছে জাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বুধবার সকাল সাড়ে নয়টায় সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে নতুন কলা ভবন ও রেজিস্ট্রার ভবন ঘুরে মুরাদ চত্ত্বরে এসে শেষ হয়।

    মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশ পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম।

    সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাসুক হেলাল অনিক জাকসু নির্বাচনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, ‘গত ২৭ মে ছাত্রদের উপর পুলিশের হামলা ও পরবর্তী ঘটনা থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্কের অবনতি সুস্পষ্ট। জাকসু নির্বাচনের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী সুসম্পর্ক পুনরুদ্ধার সম্ভব।’

    সমাবেশে আরেক সদস্য মোহাম্মদ দিদার বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয় তখনই সুষ্ঠুভাবে চলবে যখন শিক্ষক-শিক্ষার্থী একাত্ম হয়ে কাজ করবে। আর একমাত্র জাকসু-ই পারবে বিশ্ববিদ্যালয়য়ের গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে।’

    এছাড়া সমাবেশ থেকে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে অবিলম্বে জাকসু নির্বাচন দাবির পাশাপাশি বন্যা পরিস্থিতিতে ক্ষয়-ক্ষতি হ্রাসের জন্য রাষ্ট্রীয়ভাবে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

    প্রসঙ্গত, ১৯৭২ সালে প্রতিষ্ঠার পর ওই বছরই প্রথম জাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ‘৭৪, ‘৭৯, ‘৮০, ‘৮১,‘৮৯, ‘৯০, ৯১ ও ‘৯২ সালসহ মোট ৯ বার জাকসু নির্বাচন হয়। ১৯৯৩ সালের ২৯ জুলাই ছাত্র-শিক্ষকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ বাঁধলে তৎকালীন প্রশাসন জাকসু ও হল সংসদ বাতিল করে। এর পর থেকে টানা ২৫ বছর ধরে বন্ধ রয়েছে জাকসু নির্বাচন।

    ফাস্ট বিডিনিউজ ২৪/ ই ই

    Close