• আজ রবিবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং ; ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ ; ৭ই জ্বিলহজ্জ, ১৪৩৯ হিজরী
  • উন্মুক্ত হলো গুগলের মেসেজিং অ্যাপ ‘আল্লো’, কী আছে এতে?

    ফাস্ট বিডিনিউজ ২৪  ●

    allo-screenshots

    বিজ্ঞান ও প্রযুক্তি ● চলতি বছরের শুরুতে গুগল ঘোষণা দিয়েছিল তাদের নতুন মেসেজিং অ্যাপ ‘আল্লো’ ও ভিডিও কলিং অ্যাপ ‘ডুয়ো’ নিয়ে আসার। অবশেষে ব্যবহারকারীদের উন্মুক্ত করা হয়েছে মেসেজিং অ্যাপ আল্লো। নতুন এই অ্যাপটিতে রয়েছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা। গুগলের দাবি এই অ্যাপ ব্যবহারকারীদের মেসেজিংয়ের ক্ষেত্রে একদম নতুন অভিজ্ঞতা দেবে। সেই সাথে দেবে গোপনীয়তা বজায় রাখার নিশ্চয়তা।

    হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারের মতো জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে গুগলের আল্লোকে। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, কারিগরি দিক থেকে হোয়াটসঅ্যাপের সঙ্গে মিল রয়েছে আল্লোর। এই অ্যাপ চালু করার জন্য কোনো গুগল অ্যাকাউন্টের দরকার পড়বে না। ব্যবহারকারীরা তাদের ফোন নম্বর দিয়েই অ্যাপটিতে অ্যাকাউন্ট খুলতে পারবে। এ ছাড়া অ্যাপটির বিষয়ে আরো কিছু তথ্য জানানো হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

    গুগল অ্যাসিসটেন্ট সাপোর্ট

    গুগল অ্যাসিসটেন্টের সঙ্গে সংযুক্ত রয়েছে আল্লো অ্যাপটি। ফলে অ্যাপটি থেকে সার্চ দেওয়া যাবে। ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় হোটেল, ফ্লাইট, সিনেমা হলের খবর জানতে পারবে অ্যাপটিতে সার্চ দিয়ে। এ ছাড়া ইউটিউব, ম্যাপস ও ট্রান্সলেটের মতো গুগলের সেবাগুলোর সঙ্গেও যুক্ত রয়েছে অ্যাপটি।

    স্মার্ট রিপ্লাই

    অ্যাপটিতে রয়েছে স্মার্ট রিপ্লাই সুবিধা। এর ফলে টেক্সট করার বিভিন্ন সাজেশন দেবে অ্যাপটি। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ব্যবহারকারীর চ্যাটবক্স ঘেটে এসব সম্ভাব্য সাজেশন তৈরি করবে আল্লো।

    ফন্টের আকার ঠিক করার সুবিধা

    ব্যবহারকারীরা ফন্টের আকার ছোট বড় করে নিতে পারবেন চ্যাটবক্সে। ‘হুইসপার’ ও ‘শাউট’ বাটন দুটি ব্যবহার করে ফন্ট ছোট অথবা বড় করা যাবে।

    ইনকগনিটো মোড

    গুগলের ওপেন সিগনাল প্রোটোকল ব্যবহার করে এই সুবিধা চালু করা হয়েছে। এটি ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করবে। এর মাধ্যমে প্রতিবার চ্যাট করার পর সেই চ্যাটবক্সটি মুছে যাবে। অর্থ্যাৎ কোনো চ্যাটিং হিস্ট্রি থাকবে না।

    ছবিতে লেখার সুবিধা

    চ্যাটিংকে আরো মজার ও আকর্ষণীয় করে তুলতে আল্লো অ্যাপটি ব্যবহারকারীদের ছবির মধ্যে আঁকাআঁকির করার এবং সেগুলো সম্পাদনা করে চ্যাটবক্সে পাঠানোর সুযোগ করে দেবে।

    স্টিকার্স

    আড্ডাবাজি জমিয়ে তুলতে নতুন সব স্টিকার যোগ করা হয়েছে আল্লো অ্যাপটিতে।

    ফাস্ট বিডিনিউজ ২৪/এ আই

    Close