• আজ রবিবার, ২২শে জুলাই, ২০১৮ ইং ; ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ ; ৮ই জ্বিলকদ, ১৪৩৯ হিজরী
  • একটি ‘নো বল’ ও বাংলাদেশের আক্ষেপ

    ফাস্ট বিডিনিউজ ২৪ ●

    Subashis-Roy test cricket

    দিনটি হতে পারত বাংলাদেশের। তবে শেষ পর্যন্ত বাংলাদেশেকে হতাশায় ডুবিয়ে দিনটি নিজেদের করে নিল শ্রীলঙ্কা। গল টেস্টে প্রথম দিন শেষে তুলনামূলকভাবে ভালো অবস্থানে রয়েছে স্বাগতিকরা। ৪ উইকেটে হারিয়ে ৩২১ রান করে গল টেস্টের চালকের আসনে বসেছে হেরাথের দল।

    অথচ, দিনের শুরুটা কিন্তু অন্যরকম ছিল। মুস্তাফিজ ও তাসকিন আহমেদের পেসে নাভিশ্বাস উঠেছিল লঙ্কান ওপেনার উপুল থারাঙ্গা ও দিমুথ করুনারত্নের। তাসকিনকে খানিকটা ব্শ্রিাম দিতেই দিনের পঞ্চম ওভারেই শুভাশীষ রায়কে আক্রমণে নিয়ে আসেন মুশফিকুর রহিম। প্রথম ওভারেই সুইং আর বাউন্স দুটাই পাচ্ছিলেন শুভাশীষ।  প্রথম ওভারেই কয়েকবার সুইংয়ে উপুল থারাঙ্গাকে পরাস্ত করেন এই পেসার। টানা কয়েকটা বল আউট সুইং করার পর পঞ্চম বলটা ভেতরের দিকে নিয়ে আসেন আর তাতেই দারুণ সূচনা পায় বাংলাদেশ।

    শুভাশীষের ১৩৫ কিমির গতির বলটা উড়িয়ে নেয় থারাঙ্গার স্টাম্প। উইকেটে এসে থিতু হওয়ারও সময় পাননি কুশল মেন্ডিস। প্রথম বলটা ব্যাট চুমু দিয়ে জমা হয়ে লিটন দাসের গ্লাভসে। দারুণ এক ক্যাচও ধরেছিলেন মুশফিকের বদলে উইকেটের পেছনে দায়িত্ব পালন করা লিটন। বাংলাদেশের ক্রিকেটের ভক্ত হলে লাফিয়ে উঠেছিলেন আপনিও। আম্পায়ার আলিম দার কিছুটা অপেক্ষা করতে বলেন মেন্ডিসকে। রিপ্লেতে দেখা যায়, বেশ খানিকটা ওভার স্টেপিং করেছিলেন শুভাশীষ।

    নিশ্চিত জীবন পেয়ে আর কোনো ভুল করেননি তরুণ লঙ্কান এই মিডল অর্ডার ব্যাটসম্যান। দিন শেষে তিনিই ভুগিয়েছেন বাংলাদেশকে। শুরুটা ধীরে করলেও সময়ের সঙ্গে উইলোটাকেও চওড়া বানিয়েছেন। ৬৪তম ওভারের প্রথম বলে সৌম্য সরকারকে চার মেরে ক্যারিয়ারের দ্বিতীয় শতক পূর্ণ করেন কুশল মেন্ডিস। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম শতকের দ্বিতীয় শতকটাও দলের বিপদের সময় করলেন এই ব্যাটসম্যান।

    এমন নয় যে, বাংলাদেশি বোলাররা বল খারাপ করেছেন বা লুজ ডেলিভারি দিয়েছেন। সাকিব, মুস্তাফিজ, মিরাজরা সব চেষ্টাই করেছেন তবে প্রতিপক্ষের বোলাররদের কোনো ছাড় দেননি মেন্ডিস। ছোট লাল বলটাকে এখন ফুটবলের মতো দেখছেন এই ব্যাটসম্যান।  ৯৩ রানে তৃতীয় উইকেট পড়ার পর গুনারত্নকে নিয়ে ১৯৬ রানের অসাধারণ এক জুটি গড়ে প্রথম দিনটা নিজেদের করে রাখলেন কুশল মেন্ডিস।

    প্রথম দিন শেষে মেন্ডিস ১২২ রানে অপরাজিত রয়েছেন। দিনের খেলা শেষ হওয়ার কয়েক ওভার আগে ৮৫ রান করা গুনারত্নেকে ফেরান তাসকিন। আগামীকাল সকালে দ্রুত উইকেট তুলতে না পারলে প্রথম দিনের মতো ম্যাচটাও হারিয়ে বসতে পারে বাংলাদেশ।

    ফাস্ট বিডিনিউজ ২৪/এ আই

    Close