• আজ সোমবার, ২৮শে মে, ২০১৮ ইং ; ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ ; ১২ই রমজান, ১৪৩৯ হিজরী
  • ব্রাজিলের অধিনায়কত্ব হারাচ্ছেন নেইমার

    ফাস্ট বিডিনিউজ ●

    Neymarস্পোর্টস ডেস্ক ● মাত্র ২২ বছর বয়সে জাতীয় দলের ভার নিজের কাঁধে তুলে নেন। কিন্তু দু’বছরের মাথায় এসে নেইমারের কাছ থেকে অধিনায়কত্ব তুলে নেওয়ার ইঙ্গিত দিলেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। মাঠের পারফরম্যান্সে অধিক মনোযোগী হওয়ার স্বার্থে দলের সেরা ‍তরকাকে নির্ভার রাখতেই এমন সিদ্ধান্ত নিতে পারেন সেলেকাও কোচ।

    ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হারের লজ্জায় ডুবে আসর থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। এরপরই দ্বিতীয় মেয়াদে লুইস ফেলিপে স্কলারির স্থলাভিষিক্ত হন দুঙ্গা। ওই বছরের সেপ্টেম্বরে অধিনায়কের দায়িত্ব পান ২৪ বছর বয়সী নেইমার।

    কিন্তু, গত বছর চিলিতে অনুষ্ঠিত কোপা আমেরিকায় সমর্থকদের হতাশই করেন নেইমার। কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ হেরে মেজাজ হারিয়ে প্রতিপক্ষের খেলোয়াড়ের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। পরে তো চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন ব্রাজিলিয়ান সেনসেশন। নেইমারকে ছাড়া কোয়ার্টার ফাইনালের বেশি যেতে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

    ব্রাজিলেরে এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে দুঙ্গা বলেন, ‘আমি কিছু জিনিস পরিবর্তন করতে যাচ্ছি। অবশ্যই নেইমারের সঙ্গে কথা বলবো। তার খেলার ধরণ ও ড্রিবলিং ফুটবলে খুবই পছন্দনীয়, এটি তাকে মুখোমুখি সংঘর্ষে (ট্যাকল) নিয়ে যায়। বার্সেলোনাতেও একই অবস্থা। এটা আর্মব্র্যান্ডের (অধিনায়কত্ব) জন্য নয়। প্রথমে আমি চিন্তা করেছিলাম, নেইমারকে অধিনায়ক করলে সেটা মাঠে তাকে আরো নিরাপত্তা দেবে এবং সে নিজেকে আরো গুরুত্বপূর্ণ মনে করবে।’

    সেলেকাও কোচ যোগ করেন, ‘নেইমারকে অধিনায়কের আর্মব্র্যান্ড দিব কী দিব না তা খুবই সহজ কাজ। আমরা নেইমারের সঙ্গে কথা বলে তার জন্য যেটা মঙ্গলজনক হবে সে সিদ্ধান্তই নিব।’

    প্রসঙ্গত, অধরা অলিম্পিক গোল্ডের আক্ষেপ দূর করার লক্ষ্যে কোপা আমেরিকার শতবার্ষিক বিশেষ আসরে (৩ জুন শুরু) অংশ নেবেন না নেইমার। ব্রাজিলে আগামী ৪ আগস্ট রিও অলিম্পিকের পর্দা উঠবে। গ্রুপ ‘এ’ তে স্বাগতিকদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ডেনমার্ক ও ইরাক।

    সূত্রঃ বাংলানিউজ

    Close