ঈদের পোশাক কেনাকাটায় মাথায় রাখুন এই বিষয়গুলো

ঈদের কেনাকাটা Shopping

জোবায়েদ ফারুক:
বছর ঘুরে আবার আমাদের দরজায় কড়া নাড়ছে ঈদুল ফিতর। ঈদ মানেই শপিং মলে যাওয়া, কেনাকাটা করা, আনন্দ ভাগাভাগি করে নেওয়া। ঈদকে সামনে রেখে ইতোমধ্যেই শুরু হয়েছে কেনাকাটা। সকলেই ব্যস্ত সময় পার করছেন কেনাকাটায়। পছন্দের পোশাক কেনার জন্য এখান থেকে সেখানে ঘুরছেন দিনভর।  কিন্তু ঈদের কেনাকাটা মানে অর্থের অপচয় নয়। সঠিক দামে নিজের পছন্দের জিনিসটি কিনতে চান সকলেই। আবার প্রয়োজন ছাড়া অতিরিক্ত জিনিস কেনাও টাকা অপচয়ের শামিল। তাই এবারের ঈদে আপনার প্রয়োজনমাফিক, পছন্দমত এবং সঠিক দামে জিনিস কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন।

১। এবারের ঈদে আপনার এবং পরিবারের সদস্যদের জন্য কি কি কিনবেন সেটা আগে থেকেই পরিকল্পনা করুন। প্রয়োজনে সেগুলো নোট করে নিন। বাজারে গিয়ে সেই লিস্ট অনুযায়ি কেনাকাটা করুন। তাতে আপনি অপ্রয়োজনীয় জিনিস কেনার খরচ থেকে রেহাই পাবেন।

২। নিজের জন্য কী কেনা প্রয়োজন সেটা আগে থেকেই মাথায় রাখুন। বাজারে গিয়ে ‍শুধু সেগুলোই কিনুন। চোখে পড়া মাত্রই কোন কিছু কিনে ফেলবেন না। তাতে আপনার অর্থের বেশ সাশ্রয় হবে।

৩। ঈদে আপনার সুবিধাবঞ্চিত স্বজনদেরকে উপহার দেওয়ার জন্য আগে থেকেই বাজেট করুন এবং সে অনুযায়ি অর্থ আলাদা করে রাখুন। অন্যথায় নিজের কেনাকাটার পর অর্থসংকটের কারণে তারা বঞ্চিত হতে পারে।

৪। কোনকিছু পছন্দ হলেই সেখান থেকে কিনে ফেলবেন না। বরং কয়েকটি দোকান ঘুরে সেটির মূল্য যাচাই করুন এবং অপেক্ষাকৃত কম মূল্যের দোকান থেকে সেটি ক্রয় করুন।

৫। পোশাক তৈরী করতে দিলে সেটি আগেভাগেই দিয়ে দিন। এতে আপনি ঈদের বেশ আগে ডেলিভারি পেয়ে যাবেন এবং তাতে কোনো সমস্যা থাকলে সেটি শুধরে নেওয়ার সুযোগ পাবেন। কিন্তু ঈদের মুখোমুখি সময়ে পোশাক ডেলিভারি পেলে আপনি এই সুযোগটি আর পাবেন না।

৬। শুধু বাইরে থেকে দেখেই সেটি কিনে ফেলবেন না। চোখ ধাধানো আলোয় অনেক সময় আপনি বিভ্রান্ত হয়ে যেতে পারেন। তাই পোশাক ট্রায়াল দিয়ে দেখুন এবং কাপড়ের ফেব্রিক পরখ করে দেখুন।

৭। ঈদের সময়ে শুধু ঈদের জন্য প্রয়োজনীয় পেশাকটিই কিনুন। সারাবাছরের কাপড় ঈদে কিনে রাখাটা চরম বোকামি। কারণ, সঙ্গত কারণেই ঈদের বাজার অন্য যেকোন সময়ের তুলনায় গরম থাকে।

৮। ঈদের পোশাক কেনার সময় মাথায় রাখবেন এটি শুধু ঈদকে উপলক্ষ করেই কিনছেন আপনি। ঈদের দিন পরেই এর গুরুত্ব শেষ হয়ে যায় এমন জিনিস কিনবেন না। তাতে শুধু একদিনের জন্য আপনার বেশকিছু অর্থ অপচয় হবে।

ফাস্ট বিডিনিউজ২৪/কেএস