জন-ইতিহাসের পাবলিক লেকচার অনুষ্ঠিত

বাংলাদেশের উত্তরাঞ্চলের ভূমিহীন বর্গাচাষীরা ফসলের ন্যায্য ভাগের দাবিতে শুরু করেছিলো তেভাগা আন্দোলন। এই আন্দোলন ও দেশভাগের ইতিহাস সূচারুরুপে ফুটিয়ে তুলেছেন আখতারুজ্জামান ইলিয়াস তার ‘খোয়াবনামা’ উপন্যাসে৷ আখতারুজ্জামান ইলিয়াস-এর খোয়াবনামা’য় তেভাগা ও দেশভাগ শীর্ষক আলোচনায় এমনটাই বলেন ইনস্টিটিউট অব ফরেন পলিসি স্টাডিজ-এর জ্যেষ্ঠ ফেলো অধ্যাপক ড. শুভ রঞ্জন দাশগুপ্ত।

গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন ইতিহাস চর্চা কেন্দ্রের আয়োজনে সংগঠনটির ৩য় পাবলিক লেকচার অনুষ্টিত হয় উচ্চতর মানববিদ্যা অধ্যয়ন কেন্দ্রের সেমিনার কক্ষে। অনুষ্ঠানে নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক রতন লাল চক্রবর্তী। সভাপতিত্ব করেন অধ্যাপক ড.মেসবাহ কামাল।

অধ্যাপক রতন লাল চক্রবর্তী বলেন, ‘সাহিত্য ছাড়া ইতিহাস মূল্যহীন। কারণ শুধু ইতিহাসে সাধারণের জীবনাচরণ উঠে আসে না, যা সাহিত্যিকেরা উঠিয়ে আনতে পারেন। তাই সাহিত্যিকেরাই প্রকৃত ইতিহাস নির্মান করতে পারেন।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সানিয়া সিতারা, ড. এম শফিকুর রহমান, খুলনা বিশবিদ্যালয়ের উম্মে হাবিবা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের তানভীর আহম্মেদ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের তপন মাহমুদ প্রমুখ।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের গল্প শোনো শীর্ষক একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়।