বইমেলায় পাওয়া যাচ্ছে সুবর্ণ আইজ্যাক বারির বই

শাহিদা খান :
সুবর্ণ আইজ্যাক বারির বই “দ্য লাভ” এখন বইমেলায় ২৬ নম্বর প্যাভিলিয়ন নালন্দায় পাওয়া যাচ্ছে। বইটির দুইটি ভার্সন রয়েছে; বাংলা এবং ইংরেজি। বাংলা ভার্সন বইয়ের দাম ১৫০ টাকা এবং ইংলিশ ভার্সন বইয়ের দাম ২৬৫ টাকা।

সুবর্ণ আইজ্যাককে এখনো চিনে না এমন মানুষ খুব কম পাওয়া যাবে। তারপরেও সুবর্ণের সংক্ষিপ্ত পরিচয় এর শুরুতেই বলা যায় তাকে দ্বিতীয় আইনস্টাইন বলা হয়। ২০১৪ সালে, নিউ ইয়র্কের সিটি কলেজের প্রেসিডেন্ট ড. লিসা কাইকো তাঁকে “আমাদের সময়ের আইনস্টাইন” শিরোনাম দিয়েছিলেন। ২০১৫ সালে সুবর্ণ পিএইচডি স্তরের গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়নের সমস্যা সমাধানের জন্য প্রেসিডেন্ট ওবামার কাছ থেকে স্বীকৃতি পায়।

নোবেল পুরষ্কারের জন্য মনোনায়ন পাওয়া সুবর্ণের ‘দ্য লাভ’ বইটি কিনতে আজ সিলেটনিউ-ভিশন কেজি এন্ড হাইস্কুল বাহুবল, হবিগঞ্জ থেকে৬০ জন শিক্ষার্থী এসেছিল। তারা প্রত্যেকেই বইটি কিনে। প্রতিদিনই বিপুল পরিমাণ বই বিক্রি হচ্ছে নালন্দা প্যাভিলিয়নে। এছাড়া রকমারি অনলাইন থেকেও বইটি আপনারা সংগ্রহ করতে পারবেন। এই বইটিতে ধর্মীয় বৈষম্য কে আলাদা রেখে মানবিক গুণাবলিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

সুবর্ণ যখন মাত্র দেড় বছর বয়সী তখনই রসায়নের পর্যায় সারণি তথা কেমিস্ট্রি পিরিয়ডিক টেবিল মুখস্থ করে ফেলে। তার বয়স যখন তিন বছর তখনই সে লেবুর সাহায্যে ব্যাটারি এক্সপেরিমেন্ট করে। সাড়ে তিন বছর বয়সে বিখ্যাত একটি কলেজের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ পায়। এরই মধ্যে তার সাক্ষাতকার নিয়েছে ভয়েস অব আমেরিকাসহ বিশ্বের শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলো। সুবর্ণ আইজ্যাক বাংলাদেশের নয় সাড়া বিশ্বের গর্ব।